নিজস্ব প্রতিবেদক

  ৩১ মে, ২০১৮

আন্তর্জাতিক মানের কারিগরি বিশেষজ্ঞ সেবা দেবে এনপিও

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত করা হবে

রাষ্ট্রীয় এবং বেসরকারি শিল্প-কারখানায় উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে নামমাত্র মূল্যে আন্তর্জাতিক মানের কারিগরি বিশেষজ্ঞ সেবা প্রদান করবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও)। জাপানভিত্তিক এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এপিও) সহায়তায় এই কারিগরি সেবা দেওয়া হবে। এ লক্ষ্যে শিগগিরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

গতকাল রাজধানীর শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় উৎপাদনশীলতা কার্যনির্বাহী কমিটির ত্রয়োদশতম সভায় এসব তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ্। এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. দাবিরুল ইসলাম, বিএসইসির চেয়ারম্যান মিজানুর রহমান, নাসিব সভাপতি মির্জা নুরুল গণি শোভন, এফবিসিসিআই পরিচালক মো. নিজাম উদ্দিন, এনপিও পরিচালক এস এম আশরাফুজ্জামানসহ কমিটি সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও ট্রেডবডির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। শিল্প সচিব বলেন, শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে উৎপাদনশীলতা বৃদ্ধির বিকল্প নেই। কৃষি, শিল্প, সেবাসহ সব খাত ও উপ খাতে যুগপৎ উৎপাদনশীলতা বাড়িয়ে টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যেতে হবে। জাতীয় পর্যায়ে উৎপাদনশীলতা আন্দোলন জোরদারে সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্বে কাজ করতে হবে।

সভায় বাংলাদেশের জাতীয় অর্থনীতির বিভিন্ন খাত ও উপ খাতভিত্তিক উৎপাদনশীলতার স্তর নির্ধারণের বিষয়ে আলোচনায় জানানো হয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য সহায়তায় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) এ লক্ষ্যে এরই মধ্যে একটি খসড়া মূল্যায়ন প্রতিবেদন প্রণয়ন করেছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এটি চূড়ান্ত করা হবে। এ ছাড়া শিল্প ও সেবা খাতে উৎপাদনশীলতা বাড়াতে জেলা ও উপজেলা পর্যায়ে উৎপাদনশীলতা-বিষয়ক ধারণা প্রসারের ওপর গুরুত্ব দেওয়াসহ এ লক্ষ্যে জেলা পর্যায়ে বিভিন্ন চেম্বার, ট্রেডবডি ও জেলা প্রশাসনকে সম্পৃক্ত করে উৎপাদনশীলতা বিষয়ক আলোচনা সভা, সেমিনার, সিম্পোজিয়াম ইত্যাদি আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। একই সঙ্গে খাতভিত্তিক উৎপাদনশীলতা বাড়াতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে কার্যকর প্রকল্প গ্রহণের সুপারিশও করা হয়েছে। খাত ও উপ খাতভিত্তিক চাহিদা অনুযায়ী উৎপাদনশীলতা উন্নয়নে সহায়তার জন্য বিভিন্ন ট্রেডবডি ও এনপিওর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের কার্যক্রম এগিয়ে চলছে। এফবিসিসিআই, ডিসিসিআই, বিসিআই এবং বাপার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist