নিজস্ব প্রতিবেদক

  ০৩ মে, ২০১৮

দেশে স্থাপন করা হচ্ছে জাতীয় জিন ব্যাংক

প্রকল্পটি স্থাপনের পরিকল্পনা নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

প্রথমবারের মতো দেশে স্থাপন করা হচ্ছে জাতীয় জিন ব্যাংক। এটি স্থাপনের পরিকল্পনা নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। এই ব্যাংক স্থাপন করা হলে জিনগত ক্ষয় প্রতিরোধ, রোগ, কীটপতঙ্গ, জলবায়ু ও পরিবেশগত অন্যান্য জৈব ও অজৈব চাপ প্রতিরোধী জাত উদ্ভাবন, গুণগত মানোন্নয়ন ও অধিক সহনশীল জাত উন্নয়ন গবেষণা করা সহজতর হবে। এজন্য জেনেটিক রিসোর্স গুলো কেন্দ্রীয়ভাবে সংগ্রহ এবং সংরক্ষণে এ উদ্যোগ নেওয়া হয়েছে। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, জাতীয় জিন ব্যাংক স্থাপন প্রকল্পটি স্থাপনের পরিকল্পনা নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৪৬০ কোটি টাকা। প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে চলতি বছরের মার্চ থেকে ২০২১ সালের জুন পর্যন্ত।

জানা যায়, জেনেটিক সম্পদগুলোকে বলা হয় এই গ্রহের প্রথম প্রাকৃতিক সম্পদ। এসব জেনেটিক সম্পদগুলোর ওপর ভিত্তি করে গবেষকরা বিভিন্ন উন্নত গুণগত মানসম্পন্ন এবং অধিক উৎপাদনশীল বিভিন্ন জাত বা ভ্যারাইটি উদ্ভাবন করে থাকেন। বৈশ্বিক প্রেক্ষাপটে খাদ্য ও স্বাস্থ্য নিরাপত্তা অর্জন, পরিবেশ ও প্রতিবেশ-সংক্রান্ত ভবিষ্যৎ চ্যালেঞ্জগুলো মোকাবেলায় জেনেটিক সম্পদের টেকসই পুনঃউৎপাদন ও ব্যবহার, উন্নয়ন ও উদ্ভাবন কার্যক্রমে এদের সঠিক ব্যবহার এবং বিলুপ্তির হাত থেকে রক্ষার জন্য সংরক্ষণ এখন সময়ের দাবী। দেশের জীববৈচিত্র সংরক্ষণে বিরাজমান ও বিলুপ্ত প্রায় কৌলি সম্পদের তালিকা তৈরি, সংরক্ষণ ও ব্যবহার-সংপ্রন্ত প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের মাধ্যমে এর সুফল দেশ ও মানুষের কল্যাণে ব্যবহারের জন্য জাতীয় জিন ব্যাংক স্থাপনের দরকার বলে মনে করেন সংশ্লিষ্টরা।

প্রকল্পের মূল কার্যক্রম-বেজমেন্টসহ ১২তলা বিশিষ্ট ল্যাব কাম, অফিস কাম, ব্যাংক ভবন তৈরি, দুই তলা বিশিষ্ট পরিচালকের বাংলো, ছয় তলা বিশিষ্ট ব্যাচেলর ও ভিআইপি ডরমেটরি ভবন, ১০তলা ও ১৪তলা বিশিষ্ট দুটি অফিসার্স কোয়াটার, ১০তলা বিশিষ্ট দুটি স্টাফ কোয়াটার, ১৬তলা বিশিষ্ট আরও দুটি স্টাফ কোয়াটার নির্মাণ করা হবে। এছাড়াও সীমানা প্রাচীর, সাব-স্টেশন ভবন, গার্ড সেড, অ্যানিমেল সেড, প্ল্যান্ট কোয়ারন্টাইন, অভ্যন্তরীণ রাস্তা এবং কম্পাউন্ড ড্রেনসহ আনুষঙ্গিক কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist