নিজস্ব প্রতিবেদক

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৮

জেলা পর্যায়ে বিনিয়োগ পরিকল্পনা করবে বিডা

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে দেশের সব জেলার জন্য বেসরকারি খাতে উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করবে। বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম গত শুক্রবার বলেন, আমরা এরই মধ্যে সব জেলার সম্ভাবনাময় খাতগুলো খুঁজে বের করতে এবং উন্নয়ন কর্মকাÐে জনগণকে সম্পৃক্ত করতে বিভাগীয় পর্যায়ে কর্মশালা আয়োজনের মাধ্যমে বেসরকারি খাতে উন্নয়ন পরিকল্পনার কাঠামো প্রস্তুত করেছি। তিনি বলেন, বিডা এরই মধ্যে উন্নয়ন লক্ষ্য ও বিনিয়োগকে তৃণমূল পর্যায়ে উদ্বুদ্ধ করতে এসডিজির স্থানীয়করণ নামে একটি কর্মসূচি হাতে নিয়েছে।

পরিকল্পনা প্রণয়নের পর বিডা প্রতি বছর এটি হালনাগাদ করবে বলে জানান তিনি। তিনি বলেন, এসডিজি অর্জনে সামাজিক উদ্যোগ উৎসাহিত করা ছাড়াও বিডার মূল লক্ষ্য হলো বিনিয়োগ ও উন্নয়ন কর্মকান্ডে জনগণকে সম্পৃক্ত করা।

জাতিসংঘের নতুন টেকসই উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে দারিদ্র্য নিরসন ও সবার জন্য সমৃদ্ধি নিশ্চিত করতে ২০১৫ সালে ১৭টি লক্ষ্য ও ১৫৯টি সহায়ক টার্গেট নির্ধারণ করে। মূল ১৭টি লক্ষ্যের ৮ নম্বর লক্ষ্য হলো সবার জন্য সার্বিক ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান ও ভদ্রোচিত কাজ নিশ্চিতে সহযোগিতা করা।

আমিনুল বলেন, বিডা বিনিয়োগ উদ্বুদ্ধকরণের মাধ্যমে দারিদ্র্য নিরসন ও সবার জন্য শিক্ষা নিশ্চিতে কাজ করছে যা কর্মসংস্থান সুবিধা ও মাথা পিছু আয় বাড়াবে এবং দেশে একটি সমতাপূর্ণ সমাজ বিনির্মাণে সহয়ক হবে। তিনি বলেন, বিডা ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে স্থানীয় ও বিদেশি বিনিয়োগকারী উভয়ের জন্য ওয়ান স্টপ সার্ভিস সেন্টারসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছে। তিনি বলে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ এসডিজি বাস্তবায়নের সোপান হিসেবে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist