নিজস্ব প্রতিবেদক

  ২১ জানুয়ারি, ২০১৮

‘এডিবি বাংলাদেশকে সহায়তা দিয়ে যাবে’

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র (এসডিজি) অর্জন এবং প্রবৃদ্ধির আকাক্সক্ষা পূরণে বাংলাদেশকে সহায়তার কথা পুনঃব্যক্ত করেছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সফররত ভাইস প্রেসিডেন্ট ওয়েনচাই ঝাং। তিনি বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা সমূহ অর্জনে অবকাঠামো উন্নয়ন, সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করা, শিক্ষার মানোন্নয়ন, স্বাস্থ্যসেবা প্রাপ্তির পরিসর বৃদ্ধি এবং আরো কর্মসংস্থান সৃষ্টি, বিশেষত নারীদের জন্য, এ ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করতে এডিবি প্রস্তুত।

সম্প্রতি বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে এডিবির বাংলাদেশ আবাসিক মিশনে এক সংবাদ সম্মেলনে ভাইস প্রেসিডেন্ট এসব কথা বলেন। এ সময় অন্যান্যের মধ্যে কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস উপস্থিত ছিলেন।

এডিবি ভাইস প্রেসিডেন্ট বলেন, এই আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের ক্ষেত্রে দেশটির সরকারের টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের বিষয়টি প্রতিফলিত হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের পরিকল্পিত একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম শুরু হলে এদেশে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হবে এবং সরাসরি বিদেশী বিনিয়োগ বাড়বে। বর্তমান সরকারের গতিশীল নেতৃত্বের প্রশংসা করে তিনি আরো বলেন, ‘বাংলাদেশ ইতিমধ্যে নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। জিডিপি প্রবৃদ্ধির চলমান ধারা অব্যহত রাখার পাশাপাশি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও এসডিজি সফলভাবে বাস্তবায়ন করা গেলে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। বাংলাদেশে বিভিণœ উন্নয়ন কর্মসূচিতে এডিবির অংশীদারিত্বের কথা উল্লেখ করে সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট বলেন, আগামী দিনগুলো বাংলাদেশের অবকাঠামো ও গ্রামীন উন্নয়ন, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টি, বেসরকারি খাতের উন্নয়ন, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং আঞ্চলিক সহযোগিতাকে গুরুত্ব দিবে এডিবি। তিনি এসব ক্ষেত্রে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সহযোগিতা এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে স্বাক্ষরিত ‘বিবি আইএন’ যান চলাচল চুক্তির প্রশংসা করেন। এডিবির ঋণদানের পরিমাণ বৃদ্ধি করা হবে উল্লেখ করে তিনি বলেন, ২০১৬ থেকে ২০১২০ পর্যন্ত এডিবির ঋণ বৃদ্ধি পেয়ে দাঁড়াবে আট বিলিয়ন মার্কিন ডলার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist