* শেখ শরিফ হাসানাত

  ২৭ ডিসেম্বর, ২০১৯

মরু প্যাসেঞ্জার

রঙ্গরসের গল্প বই

জীবন কেমন, তারুণ্য কীভাবে স্বপ্ন দেখে বা দেখবে, আমাদের চারপাশে অহরহ প্রতারণার ফাঁদ, নবীযুগের মানুষরা কীভাবে করতেন নীতি-আদর্শের চর্চা। এসব নিয়ে গল্পে গল্পে মাসউদুল কাদির সাজিয়েছেন মরু প্যাসেঞ্জার। ৩১ গল্পের ১৭৬ পৃষ্ঠার বইটি বাজারে এনেছে আনোয়ার লাইব্রেরি। ঝকঝকে ছাপায়, দারুণ বান্ডিংয়ে বইটির লাবণ্য বেড়েছে আরো অনেক।

কথাসাহিত্যিক আহমেদ রিয়াজ বইটির ফ্লাপে লিখেছেন, ‘গল্প লেখার কায়দাটা বেশ ভালোভাবেই রপ্ত করেছেন মাসউদুল কাদির। তার গল্পের বিষয়বস্তুও ব্যতিক্রম। হাসি-কান্না, আনন্দ-বেদনা, জুট-ঝামেলা থেকে শুরু করে প্রতিদিন নানা কিছুর মুখোমুখি হই আমরা। এই জীবনকে দেখা এবং এই দেখা থেকে গল্প তৈরি, কারিগর দক্ষ না হলে সম্ভব নয়। মাসউদুল কাদিরের গল্প কথাসাহিত্যে তার দক্ষতা অর্জনের কথাই বলে। জীবনের ছোট ছোট ঘটনাকে তিনি অতি উপাদেয়ভাবে পাঠকের সামনে হাজির করেছেন। বিশ্বাস, পাঠক এখান থেকে তাদের পছন্দমতো রসাস্বাদন করে নিতে পারবে।’

সমাজের অনেক অনুষঙ্গ নিয়ে গ্রন্থটি রাঙানো হয়েছে। একজন শিশু হাফেজের গল্প থেকে শুরু করে ভন্ড প্রতারকদের বিরুদ্ধেও মাসউদুল কাদির মুনশিয়ানার সঙ্গে রঙ্গরসে উপমাশৈলীতে দারুণ উপভোগ্য করে তুলেছেন মরু প্যাসেঞ্জার।

চোখে আঙুল দিয়ে দেখানোর চেষ্টা করেছেন ‘গুজব’ সুস্থ মানুষের কাজ নয়। শিক্ষকতা মহান পেশা। শিক্ষকের প্রতি দরদি মন থাকা যেমন প্রয়োজন; তেমনি শিক্ষকতার ক্ষেত্রেও সুনীতি কাম্য। মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজনীয়তা আর মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির বিরুদ্ধে গল্পে সতর্ক করেছেন। গল্পে হৃদয়ের বার্তাকে বড় করে উপস্থাপন করেছেন। পোশাকিপনাকে করেছেন ঘৃণা। ধর্মীয় লেবাসে প্রতারণার বিরুদ্ধেও মাসউদুল কাদির সরব থেকেছেন মরু প্যাসেঞ্জারে।

শিশু ও কিশোরকে সবচেয়ে বেশি আনন্দ দেবে মরু প্যাসেঞ্জার। সব ধরনের গল্পই আছে এতে। তবে বইটিতে সৃজনশীল গল্পগুলোর সঙ্গে কিছু নৈতিক আদর্শের গল্পও চোখে পড়ার মতো। গল্পের প্লট, চিত্রকল্প, চরিত্র, ভাষা ও আঞ্চলিক ডায়ালগ ব্যবহারে মুগ্ধতা আছে। পাঠোদ্ধারে কথাশিল্পী মাসউদুল কাদিরের শিল্পিত শব্দচয়নের এই চেষ্টার সাফল্য মরু প্যাসেঞ্জারের পাতায় পাতায় প্রতিবিম্বিত হয়েছে।

মরু প্যাসেঞ্জার

মাসউদুল কাদির

প্রকাশক : আনোয়ার লাইব্রেরি

প্রচ্ছদ : আবুল ফাতাহ

নামলিপি : কাজী যুবাইর মাহমুদ

মূল্য : ৩৪০ টাকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close