মৃধা আলাউদ্দিন

  ২৮ ডিসেম্বর, ২০১৮

পান্ডুলিপি প্রস্তুতকরণ সম্পাদনা প্রুফরিডিং

প্রকাশনাসংক্রান্ত নান্দনিক দলিল

কামরুল হাসান শায়েকের ‘পান্ডুলিপি প্রস্তুতকরণ সম্পাদনা প্রুফরিডিং’ প্রকাশনাসংক্রান্ত গবেষণধর্মী বইটি হাতে পেয়ে যারপরনাই আনন্দিত হলাম। পড়ে ফেললাম এক নিঃশ্বাসে। দীর্ঘদিন পর প্রকাশনাসংক্রান্ত গবেষণাধর্মী একটি ভালো বই পড়লাম। ধন্যবাদ লেখক আপনাকে।

ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে আমাদের প্রকাশনা শিল্প। দেশের গন্ডি পেরিয়ে পা রাখছে বিদেশের মাটিতে। ফলে এ শিল্পে আমাদের কাঠামোগত সমৃদ্ধি একান্ত প্রয়োজন। আমরা মনে করি সে উদ্দেশ্যেই বইটি রচিত হয়েছে। বইটি সময়ের দাবি পূরণ করেছে। বইটিতে মুদ্রণশৈলীর বিস্তারিত পাঠ পর্যাপ্ত উদাহরণসহ সাবলীল ভাষায় বর্ণিত হয়েছে। ধন্যবাদ বইটির সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা ও তারিক সুজাত আপনাদের।

‘পা-ুলিপি প্রস্তুতকরণ সম্পাদনা প্রুফরিডিং’Ñ এই তিনটি অধ্যায় নিয়ে বইটি রচিত হয়েছে। অধ্যায়ের ভেতরে আছে আরো অধ্যায়, শিরোনামের ভেতরে আছে আরো শিরোনাম। পা-ুলিপি প্রস্তুতকরণের পুনঃপুন বিবেচনা। প্রুফরিডিং ও সম্পাদনার নিত্য নতুন কারিশমা। একজন লেখকের জন্য বইটি একান্ত জরুরি বলেই আমাদের দৃঢ় বিশ্বাস।

কী নেই বইটিতে। শিরোনাম পাঠ করলেই আপনি অনুধাবন করতে পারবেন বইটির গুরুত্ব। পৃষ্ঠা খুললেই চলে যাবেন পান্ডুলিপি প্রস্তুতকরণের দীর্ঘ বারান্দায়। ‘লেখকের মৌলিক করণীয়’, ‘একাধিক লেখক প্রণীত বই বা সাময়িকীর পা-ুলিপি প্রস্তুত করা’ ও ‘পূর্ব প্রকাশিত লেখনীর সংকলন প্রস্তুতকরণ’ অধ্যয়গুলো আপনাকে নিয়ে যাবে অজানার গভীর সমুদ্রে- সমৃদ্ধ হবে আপনার ভাবনা ও জানার জগত। একজন লেখককে পা-ুলিপি প্রস্তুতকরণ ও প্রেসের আদ্যোপ্রান্ত জানতে হয়। এ বই আপনার জানার সেই জানার সমুদ্রে আপনাকে হাতছানি দেবে। আপনি নিমিষেই জেনে যাবেন পান্ডুলিপি, কাগজ ও ইলেকট্রনিক সম্পাদনার কলাকৌশল। উৎপাদনের জন্য কীভাবে পান্ডুলিপি প্রস্তুত করতে হয় তার বিস্তারিত বিবরণ রয়েছে এ বইটিতে। ‘পান্ডুলিপি সম্পাদনার নীতিমালা’, ‘উৎপাদনের জন্য চূড়ান্ত পান্ডুলিপি প্রস্তুতকরণ’ ও ‘ইলেকট্রনিক সম্পাদনার পদ্ধতি’ না জানলে একজন লেখকে পিছিয়ে পড়তে হয়। লেখকের নিজের ভেতর থাকতে হবে প্রকৃত সম্পাদনার বিচক্ষণতা। আদিকালের সেই প্রুফরিডিং যা আজ ‘সম্পাদনা সহকারী।’ খুব দ্রুতই এর নাম হতে যাচ্ছে ভাষা সম্পাদক বা ‘ল্যাঙ্গুয়েজ এডিটর।’ এই ভাষা সম্পাদনা নিয়ে বইটির বিস্তরিত বিবরণ আমাদের ভাবনার গভীর সাগরে নিমজ্জিত করেছে। না জানা অনেক কিছুই জানতে পারলাম এ গ্রন্থ পাঠ করে। কীভাবে, কী প্রুফ করবেন, প্রুফের সাংকেতিক ব্যবহার, ইলেকট্রনিক প্রকাশনায় প্রুফ, প্রুফে আপনার দায়িত¦-কর্তব্য- কী নেই আলোচ্য এ বইটিতে। বইটির ভাষাশৈলী গেটআপ-মেকআপ, বাঁধাই, সব জায়গায় নান্দনিকতার ছোঁয়া আপনাকে মুগ্ধ করবে।

বইটির ১৪ নং পৃষ্ঠায় পল্লিকবি জসীম উদ্দীনের একটি কবিতা ব্যবহার করা হয়েছে। অথচ কোথাও কবির নাম নেই। আবার ‘লেখকের কথা’য় ভুল বানানে লিপিবদ্ধ হয়েছে ‘সাবলীল’ বানানটি। ১৫ নং পৃষ্ঠায় ‘মনোযোগ’ শব্দটিকে লেখা হয়েছে ‘মনযোগ’ এই ভুল বানানে। ১৫ নং পৃষ্ঠায় আরো একটি সমস্যা আমাদের দৃষ্টিগোচর হয়েছে। তা হলোÑ ‘অধ্যায় শিরোনামের আকার’ পৃষ্ঠাটির কালার হালকা সবুজ, সাবহেডও হালকা সবুজ- ফলশ্রুতিকে পৃষ্ঠাটি পড়তে পাঠককে একটু কষ্টই করতে হচ্ছে। ৩৩ নং পৃষ্ঠায় ‘সম্পাদনাকারী’ বানানটিও ভুলভাবে ‘সম্পাদনাকরী’ লিপিবদ্ধ হয়েছে। এক শব্দ, দুই শব্দ মেজর কোনো ভুল নয়- ‘প্রুফবিষয়ক’ শব্দটি সব সময়ই এক শব্দ। অথচ বইটির ৫৪ নং পৃষ্ঠায় হেডলাইনে আলাদা শব্দ হয়ে আছে। এ রকম আরো দুএকটি ভুল আছে ‘পা-ুলিপি প্রস্তুতকরণ সম্পাদনা প্রুফরিডিং’-সংক্রান্ত অনিন্দ্য সুন্দর এ বইটিতে। এ ছাড়া তেমন কোনো ত্রুটি-বিচ্যুতি আমাদের দৃষ্টিগোচর হয়নি। অসাধারণ হয়েছে বইটির প্রচ্ছদ। ধন্যবাদ প্রচ্ছদশিল্পী রাজীব রাজু আপনাকে। আমরা বইটির বহুল প্রচার ও প্রসার কামনা করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close