বিজ্ঞান ডেস্ক

  ৩০ এপ্রিল, ২০১৭

ব্যাটারি টিকবে ৪০০ বছর

ব্যাটারি ছাড়া আজকের দুনিয়া অচলই বলা যায়। মোবাইলের রিচার্জেবল ব্যাটারি, আইপিএসের ব্যাটারি, এমনকি ব্যাটারিচালিত সাইকেলও আবিষ্কার হয়েছে। সম্প্রতি বিজ্ঞানীরা ৪০০ বছর টিকে থাকতে পারে, এমন ব্যাটারিও আবিষ্কার করেছেন। তাও সেটি আবিষ্কার হয়েছে ভুল করে! জ্বী হ্যাঁ, আপনি ঠিকই শুনছেন। বিজ্ঞানের ভুল করে আবিষ্কার হওয়া কিছু জিনিসম যেমনÑ সুপার গ্লু, স্যাকারিন, ব্যাকেলাইট, পেনিসিলিন ওষুধ, মাইক্রোওয়েভ ওভেন, এক্স-রে বা রঞ্জন রশ্মি, হার্টের রোগীদের পেসমেকার, টেফলন বা ননস্টিক ফ্রাই প্যানের বিশেষ আবরণ। এমনকি ‘বিগ ব্যাং’ থিওরির আবিষ্কারও হয়েছিল একটি দুর্ঘটনার মাধ্যমে। সুতরাং দেখতেই পারছেন বিজ্ঞানে ভুলের কোনো স্থান না থাকলেও ভুল করে আবিষ্কার হওয়া অনেক কিছুই আমরা ব্যবহার করছি।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকরাও তেমনি দুর্ঘটনাক্রমে এমন এক ধরনের ব্যাটারি আবিষ্কার করেছেন, যা থিওরিটিক্যালি ৪০০ বছর টেকার কথা! এর নাম তারা দিয়েছেন ‘ইরভিন’ ব্যাটারি।

ইরভিন টিমের একজন গবেষক জানান, ‘মিয়া লে থাই খেলাচ্ছলে ব্যাটারি নিয়ে বিভিন্ন পরীক্ষা করছিল, সেটির অংশ হিসেবেই সে পুরো ব্যাটারিকে খুব পাতলা জেলের একটি আবরণ দিয়ে ঢেকে দেয় এবং সাইকেল করা শুরু করে। সাইকেল করতে করতেই সে আবিষ্কার করল, কয়েকশ’ হাজার বার সাইকেল করার পরও ব্যাটারির কোনো ক্ষতি হচ্ছে না। যেটা আমাদের কাছে খুব আশ্চর্যজনক ছিল, কারণ সাধারণ ব্যাটারি ৫০০০-৭০০০ বারের বেশি সাইকেল করলে নষ্ট হয়ে যায়। কিন্তু ওই ব্যাটারিটিকে ২০০,০০০ বার পর্যন্ত সাইকেল করলেও কোনো সমস্যা হচ্ছিল না।’ ইরভিন প্রজেক্টের মূল উদ্দেশ্য ছিল লিথিয়াম ব্যাটারির ভেতরে ব্যবহৃত তরলের বদলে আরো ঘন একটি ইলেকট্রোলাইট জেল ব্যবহার করে একটি সলিড স্টেট ব্যাটারি তৈরি করা। তারা আরো ভালো পারফরম্যান্স পাওয়ার জন্য ব্যাটারির ভেতরের লিথিয়ামও পরিবর্তন করে সোনার তৈরি খুব ক্ষুদ্র ন্যানোওয়্যার ব্যবহার করেছিলেন।

এখানে উল্লেখ্য যে, সাধারণত আমরা আইপিএসে যেসব ব্যাটারি ব্যবহার করি সেগুলো লেড অ্যাসিড টাইপ। আবার মোবাইলে ব্যবহার করি লিথিয়াম আয়ন টাইপের ব্যাটারি।

ইরভিন ব্যাটারির রিসার্চারদের ধারণা, জেলের আবরণ ব্যাটারির মেটাল অক্সাইডকে প্লাস্টিসাইজ হতে সাহায্য করছে, যা সোনার তৈরি ন্যানো ওয়্যারগুলোর নমনীয়তা ও আয়ু বাড়াচ্ছে। যদি এই ব্যাটারি বাণিজ্যিকভাবে ব্যবহার করা হয়, তাহলে এটি সাধারণ লিথিয়াম ব্যাটারির তুলনায় ৪০০ গুণ বেশি সময় টিকবে এবং ব্যাটারি জাতীয় ই-ওয়েস্ট কমাতেও ভূমিকা রাখবে।

ইরভিন ব্যাটারি এখনো গবেষণার পর্যায়ে রয়েছে এবং আপাতত নিকট ভবিষ্যতে এটির বাণিজ্যিকভাবে উৎপাদন হওয়ার সম্ভাবনা নেই। তবে বিশেষজ্ঞদের ধারণা, ইরভিন ব্যাটারি যখন বাণিজ্যিকভাবে উৎপন্ন করা হবে, তখন এটি প্রচলিত লিথিয়াম ব্যাটারির জনপ্রিয়তাকে ছাড়িয়ে যাবে।

সুতরাং, এরপর কেউ যদি আপনাকে আপনার ভুল নিয়ে খোঁটা দেয় তাহলে তার হাতে পটেটো চিপসের প্যাকেট ধরিয়ে দিয়ে বলবেনÑভুল থেকে যদি দারুণ কিছু হয় তাহলে ভুলই ভালো। কারণ পটেটো চিপসও ওই ব্যাটারির মতো ভুল করেই জনপ্রিয় হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist