সিলেট প্রতিনিধি

  ২৪ মে, ২০১৭

অনন্ত হত্যা : ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

বিজ্ঞান লেখক ও গণজাগরণ মঞ্চের সংগঠক অনন্ত বিজয় দাশ হত্যামামলায় ছয়জনের বিরুদ্ধে সিলেটের আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা গতকাল মঙ্গলবার অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর আদেশ দেন। পিপি মফুর আলী বলেন, আটক তিন আসামিকে আদালতে হাজির করার পর শুনানি শেষে বিচারক আকবর হোসেন মৃধা এই আদেশ দেন। তবে সাক্ষ্যগ্রহণের দিন এখনো ঠিক হয়নি। ২০১৫ সালের ১২ মে সকালে কর্মস্থলে যাওয়ার পথে সিলেট নগরের সুবিদবাজারের নূরানী আবাসিক এলাকায় কুপিয়ে হত্যা করা হয় ব্যাংকার ব্লগার অনন্ত বিজয় দাশকে (৩২)। পরদিন অনন্তর বড় ভাই রতেœশ্বর দাশ বাদী হয়ে সিলেট বিমানবন্দর থানায় অজ্ঞাত চারজনের বিরুদ্ধে হত্যামামলা দায়ের করেন। মামলায় বিজ্ঞান বিষয়ে লেখালেখির কারণে অনন্তকে উগ্র ধর্মান্ধ গোষ্ঠী পরিকল্পিতভাবে খুন করেছে বলে অভিযোগ আনা হয়।

গত বছরের ২৮ আগস্ট ৩০২ ও ৩০ ধারায় পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশের সিআইডি বিভাগ। অভিযোগপত্রটি আদালতে উপস্থাপন করা হলে পর্যবেক্ষণ আদেশে অধিকতর তদন্তের নির্দেশ দেওয়া হয়। গত ১৮ জানুয়ারি সন্ত্রাসবিরোধী ধারা যুক্ত করে সম্পূরক অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক আরমান আলী।

অভিযোগপত্রে ছয় আসামি হলেন- সিলেটের কানাইঘাট থানার ফালজুড় গ্রামের জমসেদ আলীর ছেলে আবুল হোসেন ওরফে আবুল হোসাইন (২৫), খালপাড় তালবাড়ি গ্রামের আবদুর রবের ছেলে ফয়সাল আহমদ (২৭), সুনামগঞ্জের তাহিরপুর থানার বীরেন্দ্রনগর বাগলী গ্রামের মো. আমির উদ্দিনের ছেলে হারুন অর রশিদ (২৫), কানাইঘাট থানার পূর্ব ফালজুড় গ্রামের হাফিজ মঈনউদ্দিনের ছেলে মান্নান ইয়াহইয়া ওরফে মান্নান রাহি ওরফে এ বি মান্নান ইয়াহিয়া ওরফে ইবনে মঈন (২৪), একই গ্রামের জোয়ায়াদুর রহমানের ছেলে আবুল খায়ের রশিদ আহম্মদ (২৪) ও ব্রাহ্মণবাড়িয়ার কালিশ্রীপাড়া গ্রামের ফেরদসউর রহমানের ছেলে সাফিউর রহমান ফারাবী ওরফে সাফিউর রহমান (৩০)। এদের মধ্যে আবুল, ফয়সাল ও হারুন পলাতক রয়েছেন।

পেশায় ব্যাংকার অনন্ত বস্তুবাদ ও যুক্তিবাদ নিয়ে ব্লগ লিখতেন। তার লেখা ও সম্পাদিত বিজ্ঞানবিষয়ক বই রয়েছে। বিজ্ঞানবিষয়ক ছোট কাগজ ‘যুক্তি’ নামে একটি পত্রিকা নিয়মিত সম্পাদনা করতেন তিনি। সিলেটে পরিচালিত বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলেরও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন অনন্ত বিজয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist