কলকাতা প্রতিনিধি

  ১৬ অক্টোবর, ২০১৯

পশ্চিমবঙ্গে মমতা ও রাজ্যপালের মনোমালিন্য

পশ্চিমবঙ্গে পুনরায় রাজ্য সরকার ও রাজ্যপালের মধ্যে মনোমালিন্য মাথা চাড়া দিয়েছে। ক’দিন আগে তাকে কলকাতার রেড রোডে দুর্গাপূজা কার্নিভালে ডেকে অপমান করা হয়েছে বলে অভিযোগ করেছেন নতুন রাজ্যপাল জগদীপ ধনখড়। তার দাবি, পশ্চিমবঙ্গে গণতন্ত্রের কালো অধ্যায় চলছে। রাজ্যপালের অভিযোগ, কার্নিভালের দিন ইচ্ছাকৃতভাবে তাকে অপমান করেছে রাজ্য সরকার। তার ওপর সেন্সরশিপ করা হয়েছে। রাজ্য সরকারের বিরুদ্ধে চাঁছাছোলা ভাষায় ক্ষোভ উগরে দিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। গতকাল মঙ্গলবার কলকাতায়, সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রাজ্যপ্রশাসনের বিরুদ্ধে এই বিস্ফোরক অভিযোগ করেছেন তিনি। কার্নিভালের সময় লাইভ সম্প্রচারের ক্ষেত্রে সংবাদমাধ্যমও মুখ্যমন্ত্রীর মঞ্চের দিকেই ফোকাস করে বলেও অভিযোগ করছেন রাজ্যপাল।

ঘটনা হলো গত শুক্রবার কলকাতার রেড রোডে রাজ্য সরকার আয়োজিত দুর্গাপূজা কার্নিভালের একটি মঞ্চে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সরকারি কর্মকর্তারা। পৃথক এক মঞ্চে রাজ্যপালের বসার ব্যবস্থা করা হয়েছিল। সেখানে অন্যান্য অতিথিরাও ছিলেন। এই নিয়েই ক্ষোভপ্রকাশ করে রাজ্যপাল বলেছেন, পূজা কার্নিভালের রাতে তিনি অপমানিত বোধ করেছেন। তাকে সেন্সর করা হয়েছে বলে অভিযোগ করে রাজ্যপাল বলেছেন, চার ঘণ্টা একটা অনুষ্ঠানে তিনি ছিলেন, অথচ কোথাও তাকে দেখা যায়নি। তাকে একটি পৃথক মঞ্চে বসতে দেওয়া হয়েছিল।

তিনি এতে দুঃখ পেয়েছেন। রাজ্যের প্রথম নাগরিক হওয়া সত্ত্বেও কেন তার সঙ্গে এমন আচরণ করা হয়েছে, সেই প্রশ্ন তুলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

রাজ্যপাল বলেছেন, কার্নিভালে পুরো সময় আমাকে ব্ল্যাক আউট করে রাখা হলো। আমার হৃদয়ও হৃদয়। এই আচরণে জরুরি অবস্থার কথা স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। এ ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও তোপ দেগেছেন তিনি। বলেছেন, আমি শপথ নেওয়ার দিনই মুখ্যমন্ত্রী কার্নিভালের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। পরে বেশ কয়েকবার তার তরফে আমাকে এই অনুষ্ঠানের কথা স্মরণ করানো হয়। অথচ অনুষ্ঠানের দিন ২০-২৫ সেকেন্ডের জন্য তিনি আমাকে স্বাগত জানাতে এসেছিলেন। বেরিয়ে আসার সময়ও কোনোক্রমে বিদায় দেন। রাজ্য প্রশাসন ভেবেচিন্তেই তাকে ডেকে নিয়ে গিয়ে অপমান করেছে বলে অভিযোগ করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

তবে রাজ্যপালের এই অভিযোগ খারিজ করে দিয়েছেন শাসক দল তৃণমূল কংগ্রেসের মন্ত্রী তথা বিধানসভার মুখ্য সচেতক তাপস রায়। তিনি বলেছেন, রাজ্যপাল এই কথা বলে থাকলে তা খুবই দুর্ভাগ্যজনক। তাকে আলাদাভাবে সম্মান জানাতেই শুধু তার জন্য পৃথক মঞ্চ তৈরি করা হয়েছিল। এই পরস্থিতিতে কেউ কীভাবে জরুরি অবস্থার কথা আনতে পারেন। অতীতে কোনো রাজ্যপাল এমন কথা বলেছেন বলে শুনিনি। জানি না, উনি কী চাইছেন!

অন্যদিকে রাজ্যপাল ঠিক কথাই বলেছেন, তাকে রেড রোডে দুর্গাপূজা কার্নিভালে ডেকে অপাংক্তেয় রেখে অপমান করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তার অভিযোগ, রাজ্যপাল যাতে লোকচক্ষুর অন্তরালে থাকেন সে কারণেই আলাদা জায়গায় বসানো হয়েছিল তাকে। এটা তার প্রতি অপমান ও অবহেলা, কেননা তিনি তো রাজ্য সরকারের শাসনতান্ত্রিক প্রধান। সেটাই রাজ্যপাল বলেছেন, সত্য কথাই বলছেন। আর তাই হয়তো সরকারের কাছে উনি অস্বস্তিকর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close