নিজস্ব প্রতিবেদক

  ০১ আগস্ট, ২০১৯

‘জুলাইয়ে সারা দেশে ১৯৪ হত্যাকা-’

গত জুলাই মাসে সারা দেশে ১৯৪ জন হত্যাকান্ডের শিকার হয়েছেন। নিহতের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে মারা গেছেন ৩০ জন। বাংলাদেশ মানবাধিকার কমিশনের সহকারী পরিচালক (গবেষণা ও জনসংযোগ) জাহানারা আক্তার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বুধবার এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মানবাধিকার কমিশনের বিভিন্ন জেলা, উপজেলা ও পৌর শাখা থেকে প্রাপ্ত তথ্য এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ডকুমেন্টেশন বিভাগ অনুসন্ধান এবং ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশনের সহযোগিতায় এ প্রতিবেদন তৈরি করা হয়।

জরিপের মাধ্যমে জানা গেছে, ২০১৯ সালের জুলাই মাসে সারা দেশে মোট হত্যাকান্ড সংঘটিত হয় ১৯৪টি। হত্যাকান্ডের হার ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় কমিশন গভীর উদ্বেগ প্রকাশ করেছে। জুলাই মাসে গড়ে প্রতিদিন হত্যাকান্ড ঘটে ছয়টি। আইন প্রয়োগকারী সংস্থা ও সরকারের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত বিভাগের কর্মকর্তাদের অবশ্যই অধিক দায়িত্ববান হতে হবে।

কমিশন জানায়, আইন প্রয়োগকারী সংস্থার গতিশীল কার্যক্রমের মাধ্যমে হত্যাকান্ড কমিয়ে শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব। বাংলাদেশের গণতন্ত্র ব্যবস্থাপনাকে প্রাতিষ্ঠানিক রূপদান এবং মানবাধিকারসম্মত সমাজ প্রতিষ্ঠা করতে হলে অবশ্যই সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠা প্রয়োজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close