সংসদ প্রতিবেদক

  ২৩ অক্টোবর, ২০১৮

সংসদে হাউস বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল পাস

‘হাউস বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট আইন-২০১৮’ বিল জাতীয় সংসদে পাস হয়েছে। গতকাল রোববার জাতীয় সংসদের অধিবেশনে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বিলটি উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

‘বর্তমানে হাউস বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট অর্ডিন্যান্স-১৯৭৭’ অনুযায়ী হাউস বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট পরিচালিত হচ্ছে। উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী সামরিক সরকারের অধ্যাদেশগুলো আইনে পরিণত ও বাংলা ভার্সনে প্রণয়নের বাধ্যবাধকতা রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে সরকার ৩০ বছর আগের এই অধ্যাদেশটিকে আইনে পরিণত করা উদ্যোগ নিয়েছে।

প্রস্তাবিত এই আইনের তিন ধারায় অর্ডিন্যান্সের অধীনে থাকা হাউস বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের ধারাবাহিকতা রাখা হয়েছে। ইনস্টিটিউটের পরিচালনা ও প্রশাসনের দায়িত্ব একটি পরিচালনা পর্ষদের ওপর ন্যস্ত থাকবে। ছয় নম্বর ধারায় ‘ইনস্টিটিউটের কার্যাবলি’ অংশে ইমারত নকশা প্রণয়ন ও নির্মাণ, নির্মাণ উপকরণ শিল্প এবং মানব বসতির সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যার ওপর কারিগরি ও বৈজ্ঞানিক অনুসন্ধান এবং গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। সেই সঙ্গে দেশজ নির্মাণ উপকরণের প্রাপ্যতা, উন্নয়ন ও ব্যবহার এবং পরিবেশবান্ধব নির্মাণ উপকরণের উন্নয়নে গবেষণা পরিচালনা করবে ইনস্টিটিউট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close