ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০১৭

তদন্তে ধরা পড়ল ভিজিডির তালিকায় সচ্ছলদের নাম

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায় অসহায় দুঃস্থ নারীদের জন্য বরাদ্দকৃত ভিজিডি কর্মসূচির তালিকায় ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার ইউনিয়নগুলোর চেয়ারম্যান ও সদস্যরা তালিকা চূড়ান্তের পর বেশ কয়েকটি ইউনিয়নের তালিকায় অনিয়ম ও টাকা লেনদেনের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বরাবর একাধিক লিখিত অভিযোগ আসে। এর প্রেক্ষিতে গত বুধবার থেকে ইউএনও সৈয়দা নাহিদা হাবিবার নেতৃত্বে ৬ সদস্যে তদন্ত টীম মাঠে নেমেছে।

উপজেলা ভাতা ভোগী যাচাই-বাচাই কমিটির সভাপতি ও ইউএনও সৈয়দা নাহিদা হাবিবার নেতৃত্বে কমিটির অন্য সদস্যরা হলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. ফাতেমা বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা মো. ফরহাদ হোসেন, মৎস উন্নয়ন সম্প্রসারণ কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন, পরিসংখ্যাণ কর্মকর্তা মো. মঞ্জু মিয়া ও খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহাদাৎ হোসেন ভূঁইয়া। জানা যায়, সুবিধা প্রাপ্তাদের তালিকাটি মূলত: প্রত্যেক ওয়ার্ডের ইউপি সদস্য, সংরক্ষিত আসনের মহিলা ইউপি সদস্য ও চেয়ারম্যানদের সমন্বয়ে তৈরি হয়েছে। সবকটি ইউনিয়নের তালিকার কাজ শেষের দিকে। তবে এবার তালিকা নিয়ে মাঠ পর্যায়ে ব্যপক সমালোচনার পাশাপাশি কয়েকটি ইউনিয়নে অনিয়মের অভিযোগ এনে একাধিক ব্যক্তি ইউএনও বরাবর আবেদন করেছেন।

প্রথম দিনে উপজেলার নোয়াগাঁও ইউনিয়নে তদন্ত করেন। শুরুতেই অনিয়ম পাওয়ার কথা জানিয়ে ইউএনও সৈয়দা নাহিদা হাবিবার বলেন, পর্যায়ক্রমে সবকটি ইউনিয়নেই তদন্ত করা হবে। এ তালিকা হবে একেবারে স্বচ্ছ।

ইউএনও দফতর ও স্থানীয় লোকজন জানায়, উপজেলার ৯ টি ইউনিয়নে এবার ১ হাজার ৬৫৯ জন দুস্থ্য মহিলা ভিজিডি কর্মসূচির তালিকাভূক্ত হয়েছে। এর মধ্যে অরুয়াইলে ২১৫ জন, পাকশিমুলে ২২২ জন, চুন্টায় ২০০ জন, সরাইল সদরে ২১৬ জন, কালিকচ্ছে ১৫০ জন, নোয়াগাঁওয়ে ১৫৭ জন, পানিশ্বরে ১৮৬ জন, শাহবাজপুরে ১৫৬ জন ও শাহজাদাপুরে ১৫৭ জনের বরাদ্ধ রয়েছে। এ কর্মসূচির আওতায় প্রত্যেক ভাতা ভোগী প্রতি মাসে পাবেন ৩০ কেজি চাউল।

তালিকা থেকে বাদ যাওয়ার শঙ্কায় নাম প্রকাশ না করার শর্তে একাধিক দুস্থ্য মহিলা জানান, প্রত্যেকটি কার্ডের জন্য ৩-৪ হাজার টাকা গুনতে হয়েছে। অনেকে সুদে টাকা এনেছেন। ইউএনও বলেন, একেবারে অস্বচ্ছল অসহায় দরিদ্র মহিলাদের জন্য সরকারের এ কর্মসূচি। কিন্তু সেখানে গিয়ে দেখলাম কিছু স্বচ্ছল মহিলাকে তালিকাভূক্ত করা হয়েছে। আমরা পর্যায়ক্রমে উপজেলা সব গুলো ইউনিয়নের তালিকা তদন্ত করে দেখব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist