জাহাঙ্গীর হোসেন, পটুয়াখালী

  ০৪ এপ্রিল, ২০২০

ঝুঁকিপূর্ণ সাঁকোয় ২ ইউনিয়নের ২০ হাজার মানুষের পারাপার

পটুয়াখালী সদর উপজেলার কমলাপুর ইউনিয়নের চরবলইকাঠী-খারিজ্জমা এলাকায় ধরান্দি-পাতাবুনিয়া নদীর ওপর সেতুর অভাবে পারাপারে ভোগান্তি পোহাচ্ছেন স্থানীয়রা।

স্থানীয়ভাবে বাঁশ ও গাছ দিয়ে নির্মিত ঝুঁকিপূর্ণ সাঁকো দিয়ে শিক্ষার্থীসহ প্রতিদিন প্রায় ২০ হাজারেরও বেশি মানুষ পারাপার হচ্ছে। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, এই সাঁকোটি সদর ও গলাচিপা উপজেলার মধ্যে সংযোগ স্থাপন করছে। মুমূর্ষু রোগীর জরুরি চিকিৎসার প্রয়োজন হলে ওই নড়বড়ে সাঁকোর ওপর দিয়ে হাসপাতালে নিতে বেগ পেতে হয় স্বজনদের। সাঁকোর অপর পাড়ে অবস্থিত খারিজ্জমা মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে প্রতিদিন এক হাজার শিক্ষার্থীসহ

বিভিন্ন শ্রেণি-পেশার কয়েক হাজার মানুষ পারাপার হয়। বিশেষ করে কোমলমতি শিক্ষার্থী ও বয়স্কদের এই সাঁকো পাড়ি দিতে হিমশিম খেতে হয়। ইতোমধ্যে পারাপারের সময় অনেকেই দুর্ঘটনার কবলে পড়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে সদর উপজেলার কমলাপুর ইউনিয়নের চরবলইকাঠী-খারিজ্জমা নদীর ওপর একটি সেতু নির্মাণের দাবি জানিয়ে আসছে এলাকাবাসী। দীর্ঘ অপেক্ষার পর দাবি বাস্তবায়ন না হওয়ায় গ্রামবাসী নিজেদের উদ্যোগে ২০১১ সালে নির্মাণ করে বাঁশের সাঁকো। কিন্তু সংস্কারের ছয় মাস যেতে না যেতেই সেই সাঁকো নড়বড়ে হয়ে পড়েছে। অন্য উপায় না থাকায় এই ঝুঁকিপূর্ণ সাঁকো দিয়েই চলাচল করতে বাধ্য হচ্ছেন তারা। বর্তমানে সাঁকোটি এতটাই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে যেকোনো সময় তা ভেঙে পড়তে পারে। স্থানীয় বাসিন্দা মজিবর হাওলাদার জানান, দ্রুত সাঁকোটি সংস্কার করা না হলে তা ভেঙে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। আর সাঁকোটি না থাকলে সাধারণ মানুষের চলাচলে ব্যাপক সমস্যার সৃষ্টি হবে। দীর্ঘ বছর ধরে স্থানীয়রা চাঁদা দিয়ে সংস্কার করলেও বর্তমানে আর সম্ভব হচ্ছে না বলেও জানান তিনি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লতিফা জান্নাতী বলেন, উক্ত স্থানে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের উদ্যোগে একটি আয়রন ব্রিজ নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রথম পর্যায়ে মাটির নমুনা সংগ্রহ করা হয়েছে। পরবর্তী প্রক্রিয়া সম্পন্ন করতে দীর্ঘ সময় প্রয়োজন হবে। তবে সাঁকোটি সংস্কারে স্থানীয়দের সঙ্গে কথা বলে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close