এম খোরশেদ আলম, পীরগাছা (রংপুর)

  ১৭ ফেব্রুয়ারি, ২০২০

সাঁকো থেকে পড়ে ছাত্রের মৃত্যু, তবু চলছে পারাপার

রংপুরের পীরগাছা উপজেলায় বুড়াইল নদীতে সেতুর অভাবে দুর্ভোগে পড়েছে ১০ গ্রামের কয়েক হাজার মানুষ। উপজেলার প্রতিপাল গ্রামে বাঁশের ভাঙা সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন তারা। সম্প্রতি সাঁকো থেকে পড়ে মারা গেছে ২য় শ্রেণির এক শিক্ষার্থী। তবু বারবার প্রতিশ্রুতি দেওয়ার পরও মরণ ফাঁদ থেকে উদ্ধার পাচ্ছেন না স্থানীয়রা।

জানা গেছে, উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের প্রতিপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়-পরাণ সড়কের মাঝে বুড়াইল নদীর উপর স্বাধীনতার পর কোন সেতু নির্মাণ হয়নি। গ্রামবাসী চাঁদা তুলে বাঁশের সাঁকো তৈরি করে চলাচল করতেন। এক বছর যাবৎ সাঁকোটি ভেঙ্গে গেলেও আর মেরামত করা হয়নি। মাঝে দুইটি লম্বা বাঁশ দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে মানুষ।

সম্প্রতি প্রতিপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণির ছাত্র প্রতিপাল গ্রামের ছফি মিয়া ছেলে মারুফ মিয়া (৮) সাঁকো পার হওয়ার সময় পা ফসকে পড়ে গিয়ে মারা যায়। পরে এলাকাবাসী তার লাশ ভাসমান অবস্থায় উদ্ধার করে। এছাড়াও ওই সাঁকো দিয়ে পরাণ, ব্রাক্ষণীকু-া, পশ্চিমদেবু, শালমারা, আদম, পাওটানা, কামারপাড়াসহ ১০ গ্রামের মানুষ চলাচল করে।

সরেজমিনে গেলে এলাকাবাসী নূর আলম, আব্দুল করিম, আবুল হোসেন বলেন, সাঁকো দিয়ে চলাচল করা কষ্টসাধ্য। এখানে কৃষি পন্য রোপন-উৎপাদন ও ফসল পরিবহনে আমাদের বেশ দুর্ভোগ পোহাতে হয়। প্রায় ৯০ বছরের বৃদ্ধ আব্দুস সোবাহান বলেন, আমরা বুঝমান হওয়ার পর থেকে এ অবস্থা। বেশ কয়েক বার মাপযোগ করা হলেও সেতু হয়নি। প্রতিপাল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেরামত আলী বলেন, বিদ্যালয়ের পাশে সাঁকোটি। শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হয়। তাই শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসতে না পেরে অনেকেই পড়া লেখা ছেড়ে দিয়েছে। সম্প্রতি মারুফ নামে এক শিক্ষার্থী মারাও গেছে।

তাম্বুলপুর ইউপি চেয়ারম্যান রওশন জমির রবু সরদার বলেন, ওই স্থানে সেতু নির্মাণের বিষয়ে স্থানীয় সংসদ সদস্য টিপু মুনশি ও উর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী ইঞ্জিনিয়ার মনিরুল ইসলাম বলেন, সেতুটি নির্মাণের জন্য কাগজপত্র ঠিক করে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। অনুমোদন পেলে নির্মাণের ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close