নূর ইসলাম রোমান, তাড়াশ (সিরাজগঞ্জ)

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

তাড়াশে নিয়মবহির্ভূতভাবে সেচ সংযোগ দেওয়ার প্রতিবাদ

সিরাজগঞ্জের তাড়াশে নিয়ম বহির্ভূতভাবে সেচ সংযোগ দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ করেছেন কৃষকরা। গতকাল শনিবার দুপুরে রমজান আলী নামের এক সংযোগ প্রত্যাশী কৃষক তার স্কীমের সামনে দাঁড়িয়ে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি, তাড়াশ বিলিং এরিয়া অফিসের ইন্সপেক্টর আব্দুল হামিদের বিরুদ্ধে এ বিক্ষোভ করেন। বিক্ষোভে অংশ নেয় আরও অর্ধ শতাধিক কৃষক।

উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের আরঙ্গাইল গ্রামের ভুক্তভোগী ওই কৃষক বলেন, নিয়মানুযায়ী ১২৫ ফুট দুরত্বের মধ্যে একটি বৈদ্যুতিক সেচ সংযোগের জন্য ২০১৮ সালের ৪ ডিসেম্বর তিনি সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ তাড়াশ জোনাল অফিস বরাবর আবেদন করেন। একই গ্রামের আবু হাসেম নামের আরেক কৃষক ২৭ ডিসেম্বর, ২০১৮ তার (রমজান আলীর) স্কীমের নিকটে তাকা বৈদ্যুতিক খুঁটি থেকে কমপক্ষে ৩৫০ ফুট দুরত্বে সেচ সংযোগের জন্য নিয়ম বহির্ভূতভাবে আরও একটি আবেদন করেন।

তাদের দু’জনের আবেদনের প্রেক্ষিতে চলতি বছরের ১২ জানুয়ারী সংযোগ দেয়ার স্থান পরিদর্শনে যান ইন্সপেক্টর আব্দুল হামিদ। সেখানে গিয়ে তিনি তার (রমজান আলীর) কাছ থেকে ৭০ হাজার টাকা উৎকোচ চেয়ে বসেন।

ভুক্তভোগী ওই কৃষক আরও বলেন, দীর্ঘদিন যাবৎ তার আবাদী জমিগুলো তিনি ২টি ডিজেল চালিত শ্যালো মেশিন দিয়ে চাষাবাদ করছেন। অথচ আবু হাসেমের কাছ থেকে মোটা অংকের উৎকোচ পেয়ে গত কয়েক মাস আগের নতুন স্কীমে সংযোগ দেয়ার প্রক্রিয়া চালাচ্ছেন। ওই স্কীমের দুরত্ব বেশি হওয়ায় ইতোমধ্যে দুটি নতুন খুঁটি পোতা হয়ে গেছে। তবে কৃষক আবু হাসেম বলেছেন, নিয়মের মধ্যেই তিনি সেচ সংযোগ পেয়েছেন।

এদিকে অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে চলতি মাসেই আরও কয়েকজন ভুক্তভোগী কৃষক সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন।

আর নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কৃষক জানিয়েছেন, তারাও উৎকোচ দিয়ে সংযোগের অপেক্ষায় দিন গুনছেন। অভিযোগের প্রেক্ষিতে তাড়াশ বিলিং এরিয়া অফিসের ইন্সপেক্টর (পরিদর্শক) আব্দুল হামিদ বলেন, এসব বিষয়ে অফিসে কথা বলুন।

সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ তাড়াশ জোনাল অফিসের ডিজিএম কামরুজ্জামান বলেন, তিনি ছুটিতে আছেন। সংশ্লিষ্ট অন্য কারো সাথে যোগাযোগ করার জন্য বলেন তিনি।

সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ তাড়াশ জোনাল অফিসের এজিএম প্রকৌশলী নাজমুল ইসলাম বলেন, সরেজমিনে তদন্ত করে অভিযোগ প্রমাণিত হলে আবু হাসেমের সংযোগ বাতিল করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close