কুষ্টিয়া প্রতিনিধি

  ২৩ জানুয়ারি, ২০১৯

নকল বই ছাপানোর কারখানায় অভিযান

কুষ্টিয়া শহরের ইসলামিয়া কলেজ রোডের জ্ঞানকোষ লাইব্রেরি ও জ্ঞানকোষ প্রিন্টিং প্রেস সিলগালা

কুষ্টিয়ায় বিভিন্ন প্রকাশনীর নকল বই ছাপানো ও বিক্রির অপরাধে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়েছেন। গত সোমবার বিকেলে কুষ্টিয়া শহরের ইসলামিয়া কলেজ রোডের জ্ঞানকোষ লাইব্রেরি ও জ্ঞানকোষ প্রিন্টিং প্রেসে অভিযান চালিয়ে গাইড বই সংরক্ষণ, বিভিন্ন প্রকাশনীর নকল বই ছাপানো ও বিক্রির দায়ে এই দুই প্রতিষ্ঠান সিলগালা করা হয়। ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করেন সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পার্থ প্রতিম শীল, শরীফ উল্যাহ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর কুষ্টিয়ার সহকারি পরিচালক সেলিমুজ্জামান। এছাড়া অভিযানকালে বেশ কয়েকটি প্রকাশনীর নকল বই ও বই ছাপানোর প্লেট জব্দ করে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, পূর্ব থেকেই অভিযোগ ছিল কুষ্টিয়ার জ্ঞানকোষসহ বেশ কয়েকটি লাইব্রেরী অবৈধ গাইড বই তাদের নিজস্ব ছাপাখানায় ছাপিয়ে তা উচ্চমূল্যে বিক্রি করে চলেছে। বিশেষ করে সরকারিভাবে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত গাইড বই নিষিদ্ধ থাকা সত্বেও কুষ্টিয়ার কিছু লাইব্রেরীতে সংরক্ষণ এবং গাইড বই বিক্রি করে আসছিল। এসব অভিযোগের ভিত্তিতে সোমবার অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে অবৈধ গাইড বইসহ বিভিন্ন প্রকাশনীর বই কোন প্রকার অনুমতি ছাড়াই ছাপানোর অপরাধে বই জব্দসহ ছাপাখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে।

জ্ঞানকোষ লাইব্রেরী ও জ্ঞানকোষ প্রিন্টিং প্রেসের মালিক আব্দুল আজিজ বলেন, আমি দুর্নীতির স্বীকার। আমার লাইব্রেরীতে যা বই আছে সব ঠিক আছে। কোন অবৈধ না।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ উল্যাহ বলেন, জ্ঞানকোষ প্রিন্টিং প্রেসে যে সমস্ত প্রকাশনীর বই ছাপা হচ্ছিল আমরা ওই সব প্রকাশনীর সাথে কথা বলে জেনেছি তাদের কোন প্রকার অনুমতি ছাড়াই তাদের প্রকাশনীর নামে বই অবৈধভাবে ছেপে সংরক্ষণ ও বিক্রি করে আসছিল। এসময় তাদের কাছ থেকে অনুমতিবিহীন বই জব্দ করা হয়। এ বিষয়ে নিয়মিত মামলা করার ব্যবস্থা গ্রহণ করবো।

পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির কুষ্টিয়া জেলা শাখার সম্পাদক খন্দকার রহমত আলী বলেন, এ বিষয়ে আমি কিছুই জানি না। কারণ আমাদের কেউ ডাকেনি, তাই আমরা কেউ যাইনি। এ বিষয়ে আমাদের কোন পদক্ষেপ নেই। অভিযান চলাকালে লাইব্রেরীর মালিক পক্ষ আমাদের কিছুই জানায়নি আমরাও যায়নি। আমরা যেয়ে শুধু দুর্নাম নেব কেন?

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close