জামালপুর প্রতিনিধি

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

যমুনার ভাঙনে বাঁধের ২০ মিটার ধস

জামালপুরের ইসলামপুর উপজেলার যমুনার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের প্রায় ২০ মিটার ধসে যায়। যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় গতকাল সোমবার সকালে উপজেলার নোয়ারপাড়া ইউনিয়নের উলিয়া গ্রামে এই ভাঙনে দেখা দিয়েছে। ভাঙন ক্রমশ এগিয়ে যাচ্ছে গ্রামের দিকে। এতে করে ওই এলাকার বাসিন্দাদের আতঙ্কের সৃষ্টি হয়েছে। স্থানীয়দের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, গত তিন দিন ধরে যমুনা নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। এতে উলিয়া গ্রামের বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ২০ মিটার ধসে যায়। এখন দ্রুত সময়ের মধ্যে বাঁধটির ভাঙন রোধে কাজ না ধরলে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। বাঁধ ভেঙে গ্রামের মধ্যে পানি ঢুকার সম্ভাবনাও রয়েছে।

জামালপুরের পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, নদী ভাঙন রোধ ও বন্যার পানি নিয়ন্ত্রণ করতে ২০১৭ সালে যমুনার বাম তীর সংরক্ষণে ৪৫৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়। এর আওতায় জেলার দেওয়ানগঞ্জ উপজেলার ফুটানি বাজার থেকে ইসলামপুর উপজেলার গুঠাইল হয়ে সরিষাবাড়ী উপজেলার পিংনা ইউনিয়ন পর্যন্ত গত বছর সিসি ব্লকের বাঁধ নির্মাণ প্রকল্পটির কাজ শেষ করেছে। এই বাঁধের ইসলামপুর উপজেলার নোয়ারপাড়া ইউনিয়নের উলিয়াঘাট এলাকায় ব্লকের ধস নামে। যমুনা নদীর পানি প্রবল স্রোতে বাঁধের প্রায় ২০ মিটার স্থান সিসি নদীগর্ভে ডেবে গেছে। উলিয়া এলাকার বাসিন্দা সুলতান মাহমুদসহ কয়েকজন বলেন, বাঁধের কাজ নিম্নমানের হওয়ার এবং বাঁধের কাছ থেকে ড্রেজার মেশিন বসিয়ে দিনের পর দিন অবৈধভাবে বালু তোলার কারণেই বাঁধটি আজ হুমকির মুখে পড়েছে। পাউবো জামালপুরের নির্বাহী প্রকৌশলী নবকুমার চৌধুরী বলেন, ধসে যাওয়া অংশটুকু ২০১৬ সালে কাজ শেষ হয়েছে।

নদীর গতিপথ পরিবর্তনের কারণে এবং তীব্র স্রোত সরাসরি বাঁধে আঘাত হানায় এই ধস নেমেছে। যাতে আর না ভাঙে, সেই জন্য জরুরি ভিত্তিতে কাজ করতে আমাদের লোকজন সেখানে পাঠানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close