প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০১৮

বিড়ি শিল্প রক্ষায় শুল্ক বৃদ্ধি না করার দাবি

রংপুর বিভাগে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন ও বিড়ি ঐক্য পরিষদ এবং আকিজ বিড়ি ফ্যাক্টরীর শ্রমিকরা বিড়ি শিল্পের উপর নতুন করারোপ না করার দাবীতে স্থানীয় সংসদ সদস্যদের বরাবর স্বারকলিপি প্রদান করেন। এদিকে মাদারীপুরের মস্তফাপুর বাসস্টান্ডে বিড়ি শিল্পকে ২০২০ সালের মধ্যে বন্ধ করার সিদ্ধান্তের প্রতিবাদে বিড়ি ভোক্তা সমাবেশ ও গণস্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

রংপুর প্রতিনিধি জানান, গতকাল রোববার সংসদ সদস্যদের বাসভবনে বিড়ি শ্রমিক সংগঠনের নেতারা এক স্মারকলিপি হস্তান্তর করেছে। বিড়ি শিল্পে কর্মরত কয়েক লাখ নারী পুরুষ শ্রমিক বৈষম্যের স্বীকার হচ্ছে বলে স্বারকলিপিতে উল্লেখ্য করা হয়। এ সকল পরিবারের ভরণ-পোষণ ও সন্তানদের লেখাপড়া ব্যয় দেশীয় হাতে তৈরী বিড়ি শিল্পে কর্মরত শ্রমিকদের উপার্জন থেকে আসে। তাই আগামাী ২০১৮-২০১৯ সালের অর্থ বাজেটে লক্ষ লক্ষ হত-দরিদ্র নারী-পুরুষ বিড়ি শ্রমিকদের স্বার্থ বিবেচনা করে কোন প্রকার বৈষম্যমূলক পদক্ষেপ গ্রহণ ও বিড়ির উপর শুল্ক বৃদ্ধি না করার দাবী জানানো হয়। বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন ও বিড়ি ঐক্য পরিষদ এর আঞ্চলিক সাধারণ সম্পাদক আমিন বি,এস,সি, সভাপতি মজিবুর রহমান এর নেতৃত্বে স্মারক লিপি প্রদান করা হয়।

মাদারীপুর প্রতিনিধি জানান, বিড়ি শিল্প দ্রুত বন্ধ না করা এবং সর্বক্ষেত্রে বৈষম্য দূর কার প্রতিবাদে প্রধানমন্ত্রীর বরাবর আবেদন করে ভোক্তাদের কাছ থেকে গণ স্বাক্ষর নেয়া হয়েছে। সেলিম মোল্লার সভাপত্বিতে উক্ত প্রতিবাদ সমাবেশ ও গনস্বাক্ষর অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষকলীগ সাধারন সম্পাদক(সাবেক ভিপি-নাকসু) মো. ইলিয়াস শরীফ। এসময় প্রধান অতিথি ও ভোক্তারা দাবি করেন, বিড়ি ও সিগারেট শিল্পের বৈষম্য যেন না থাকে সরকার সেই ব্যবস্থাই যেন করে। তাছাড়া বিড়ি শিল্প যদি সরকার বন্ধ করে তবে উভয় শিল্পকে একসাথে যেন বন্ধ করা হয়। এসময় আরও উপস্থিত ছিলেন, কেন্দুয়া ইউনিয়ন কৃষকলীগ সাধারন সম্পাদক,আল মাসুম হাওলাদার, মো. সিরাজুল ইসলাম (ভোক্তা), সেলিম মোল্লা, প্রদীপ কুমার, আজিজুর রহমান, আরিফুল ইসলাম, সজিব খান, বিপুল, হুমায়ন কবীর, রানা মাতুব্বর, পিন্টু চন্দ্র মালো, নাহিদ মীর, আসাদুল ইসলাম প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist