রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

  ২০ ফেব্রুয়ারি, ২০১৮

পদুয়া সড়কে ‘স্ট্রিপ বনায়ন’ সুদিনের অপেক্ষায় এলাকাবাসী

রাঙ্গুনিয়ার পদুয়া ধোপাপাড়া-শিলক ফুলতলি-নতুনপাড়া সংযোগ সড়কের ধারে ফলজ ও বনজ বাগান সৃজন করা হয়েছে। বাগানের রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা করায় শোভা পাচ্ছে সবুজ স্ট্রীপ বনায়ন। পদুয়া কালিন্দিরানী সড়ক শোভা বর্ধনের জন্য বনবিভাগ প্রায় চার কিলোমিটার এলাকা জুড়ে বনায়নের উদ্যোগ নেয়। এ থেকে সামাজিক ও স্ট্রীপ বনায়ন অংশীদাররা ১০ বছর চুক্তির মেয়াদের পর পাবেন কোটি টাকা।

স্ট্রীপ বনায়ন হলÑবনবিভাগ সড়ক, পতিত জমিতে গাছ লাগাবে। আর গাছগুলো দেখাশোনা করবে স্থানীয় হত দরিদ্ররা। আর দশ বছর পর নতুন গাছ লাগিয়ে পুরাতনগুলো কেটে বিক্রি করে নির্দিষ্ট পরিমাণ টাকা দেওয়া।

রাঙ্গুনিয়া বনবিভাগ থেকে জানা যায়, চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের রাঙ্গুনিয়া রেঞ্জের নারিশ্চা বিটের আওতায় পদুয়া সড়কে ২০১৬-১৭ অর্থবছরে আকাশমনি, কদম, জারুল, কাঠ বাদাম, রাস কড়ইসহ অসংখ্য প্রজাতির ফলজ ও বনজ চারা রোপণ করে। সড়কের প্রতি কিলোমিটার এলাকায় ১৫ হাজার টাকা ব্যয় বরাদ্দে প্রায় ১ হাজার চারা রোপণ করা হয়। চার কিলোমিটার এলাকায় ১ হাজার চারা রোপণ করে দশ বছর চুক্তির ভিত্তিতে ২০ উপকারভোগীকে প্রদান করা হয়। এক্ষেত্রে রাঙ্গুনিয়ার পদুয়ার লোকজনও এ টাকা পাবে।

এলাকাবাসী জানান, নারিশ্চা মৌজার নারিশ্চা মোহরছড়া এলাকায় ২০১৫-১৬ সালের সামাজিক বনায়নের আওতায় প্রায় ১২৫ একর বনভূমিতে এক লাখ ২৫ হাজার চারা রোপন করে ১২৫ উপকারভোগীকে প্রদান করা হয়। ১০ বছর চুক্তির মেয়াদ শেষে গাছ কেটে বিক্রি (নতুন গাছ লাগানো হবে) বন বিভাগ ৪৫%, উপকারভোগী (রক্ষণাবেক্ষণকারী) ৪৫%, বন তহবিল ১০% বন্টন করা হবে। সৃজিত বাগান থেকে লাখ টাকা উপার্জন করতে পারবো।

নারিশ্চা বিটের বাগানমালি মো. হুমায়ন কবির, নৌকা চালক মো. সেলিম উদ্দিন, সচীন ত্রিপুরা জানান, কালিন্দিরানী সড়কের পদুয়া সংযোগ সড়ক শোভা বাড়ানোর জন্য বন বিভাগের উদ্যোগে স্ট্রীপ বনায়ন করা হয়েছে। সড়কের পাশে স্ট্রীপ বাগান ও সামাজিক বনায়নে পরিবেশের উপকার হচ্ছে। রোপিত গাছ পরিপক্ক হয়ে বিক্রি করলে সরকার ও উপকারভোগীরা লাভবান হবে। রাঙ্গুনিয়া রেঞ্জের নারিশ্চা বিট কর্মকর্তা মো. আব্দুল মান্নান এ প্রতিবেদককে বলেন, বন বিভাগের নিজস্ব অর্থায়ণে দক্ষিণ রাঙ্গুনিয়ার কালিন্দিরানী মূল সড়কের পাশে স্ট্রীপ বাগান করায় এলাকার সৌন্দয্য বৃদ্ধি পেয়েছে। সঠিক পরিচর্যার করায় স্ট্রীপ বাগান দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist