সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

  ১৪ জানুয়ারি, ২০১৮

খুঁড়িয়ে চলছে সিরাজদিখান প্রাণিসম্পদ অফিস

সিরাজদিখান উপজেলা প্রাণিসম্পদ অফিস বিভিন্ন সমস্যায় জর্জিত হয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। দীর্ঘদিন ধরে ৫টি পদ শূন্য রয়েছে। এক যুগেও খেলাফি ঋণের টাকা উত্তোলন হয়নি। নিয়ম বহির্ভূতভাবে ইউনিয়ন সেবাকর্মী নিয়োগ হয়েছে। নানা সমস্যার কারণে খামারিরা হচ্ছেন সেবা বঞ্চিত। যেন দেখার কেউ নেই।

জানা গেছে, ১৯৯৮ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত সুদমুক্ত ঋণ দেওয়া হয়েছে ১৬ লক্ষ টাকা। কর্মকর্তা ও দালালদের মাধ্যমে একটা ভাগ রেখে তদন্ত না করেই অনেককে এ ঋণ দেওয়া হয়। এরপর টাকা সম্পূর্ণ উত্তোলন হয়নি। এছাড়া ২০১৪ সাল থেকে ৪ বছর যাবৎ ঋণ দেওয়া বন্ধ রয়েছে। এ পর্যন্ত সুদমুক্ত এ ঋণের ৯ লাখ টাকা উত্তোলন হয়েছে।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. হাসান আলী চলতি ৯ মাসে প্রায় ৩ লাখ টাকা আদায় করতে সক্ষম হয়েছেন। মাঠকর্মী না থাকায় এ কর্মকর্তা উপজেলার ১৪টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে বাড়ি বাড়ি গিয়ে এ টাকা আদায় করেছেন। প্রাণিসম্পদ অফিসে ১১টি পদে ৬ জন কাজ করছেন বাকি ৫টি পদ মাঠকর্মী ৩জন একজন এমএলএফ আরেকজন অফিস সহকারি ডেপোটেশনে ২ বছর ধরে অন্য জেলায় রয়েছে। পদটিও শূন্য। ২০০২ সাল থেকে ২০০৫ সালের মে মাস পর্যন্ত ডা. শফিকুল ইসলাম কর্মরত অবস্থায় ঋণ প্রদানে অনিয়ম করেছেন বলে জানা যায়। এছাড়া পরবর্তিতে ডা. গণেশ, ডা. জহির উদ্দিন ও ডা. জাহাঙ্গির আলম সেবাকর্মী নিয়োগে অনিয়ম করেছেন। তাদের অবৈধভাবে সেবাকর্মী নিয়োগে দালালের ভূমিকায় কাজ করেছে ইছাপুরা ইউনিয়ন সেবাকর্মী মিজানুর রহমান। তার বাড়ি মুন্সীগঞ্জ সদরে হলেও সে কিভাবে ইছাপুরা ইউনিয়নে নিয়োগ পেল এটা অনেকের প্রশ্ন। নতুন নিয়োগে বয়রাগাদি ইউনিয়নে সোহাগ দেওয়ান তার বাড়ি জৈনসার ইউনিয়নে। তার জন্ম সনদ ২টি একটি জৈনসার ও আরেকটি বয়রাগাদির। জৈনসারের প্রদিপ ভদ্র সে রশুনিয়া ইউনিয়নে নিয়োগ হয়েছে। আশরাফ নামে জৈনসার ইউনিয়নে জাল সনদে নিয়োগ হয়েছে বলে জানা গেছে। গত দেড় বছরে উপজেলার রশুনিয়া ইউনিয়ন, বয়রাগাদি ইউনিয়ন ও জৈনসার ইউনিয়নে কৃত্রিম প্রজনন সেবাকর্মী নিয়ম বহির্ভূত নিয়োগ হয়েছে। এর আগে ইছাপুরা ইউনিয়ন ও কেয়াইন ইউনিয়নে এই সেবাকর্মী নিয়োগ সঠিকভাবে হয়নি বলে জানা গেছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ রয়েছে।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. হাসান আলী জানান, আমাদের ৪টি পদ শূন্য ও অফিস সহকারি ডেপোটেশনে ২ বছর যাবৎ বান্দরবান চাকরি করছে। বেতন এখান থেকেই নিচ্ছে এ পদটিও শূন্য রয়েছে। সঠিকভাবে ঋণ আদায় না হওয়ায় ২০১৩ সাল থেকে এ পর্যন্ত নতুন করে ঋণ প্রদান করা যাচ্ছে না। প্রজনন সেবাকর্মী কিভাবে নিয়োগ হলো সেটা আমার জানা নাই আগের কর্মকর্তারা নিয়োগ দিয়েছেন। তবে নিজ ইউনিয়নের কর্মী হতে হবে। রশুনিয়া ও বয়রাগাদি ইউনিয়ন চেয়ারম্যানদের সুপারিশ আছে কিনা সেটা আমার জানা নেই। ১৪ টি ইউনিয়নের মধ্যে মালখানগর ও রশুনিয়া ইউনিয়নে কর্মী নিয়োগ হবে না। কারণ মালখানগরে উপজেলা প্রাণি সম্পদ অফিস ও রশুনিয়ায় সরকারি নিয়োগে মাঠ কর্মী রয়েছে। অনেক কাগজপত্র আমার অফিসে নাই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সমস্যাগুলো নিয়ে অবহিত করেছি। রশুনিয়া ইউনিয়ন চেয়ারম্যান ইকবাল হোসেন জানান, এ বিষয়ে আমি অবহিত না, কিভাবে নিয়োগ হলো বিষয়টি আমি দেখব।

বয়রাগাদি ইউনিয়ন চেয়ারম্যান গাজি আলাউদ্দিন জানান, এ ব্যাপারে আমি ইউএনও ও ওসি’র কাছে লিখিতভাবে জানিয়েছি। অন্য এলাকার জন্মসনদ থাকতে আবার নাম ঠিকানা একটু পরিবর্তন করে আমার পরিষদ থেকে আরেকটি জন্মসনদ নিয়েছে। আমার এলাকায় লোক থাকতে অবৈধভাবে অন্য এলাকার লোক কিভাবে নিয়োগ হল এটাও আমি দেখব।

উপজেলা নিবার্হী কর্মকর্তা তানবীর মোহাম্মদ আজিম জানান, বিষয়টি আমি শুনেছি। একটি অভিযোগও পেয়েছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist