আসাফুর রহমান কাজল, খুলনা

  ১৯ জুন, ২০১৯

আষাঢ়েও বৃষ্টির দেখা নেই খুলনায়

দাবদাহে ওষ্ঠাগত প্রাণ

সূর্যের তেজে সবার জীবন ওষ্ঠাগত। পড়ছে কাঠফাটা রোদ। দাবদাহে নাজেহাল মানুষ। আষাঢ়েও খুলনায় দেখা মিলছে না বৃষ্টির। গত কয়েক দিনের কাঠফাটা রোদের সঙ্গে বাতাসের আদ্রতার পরিমাণ, প্রকৃতিতে অস্বস্তির মাত্রা বাড়িয়েছে। দুই-একদিনের মধ্যে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও আরো সপ্তাহখানেক থাকতে পারে দাবদাহ। বৈশাখ-জ্যৈষ্ঠ এখন আর বৃষ্টিমুখর নেই। রয়েছে তীব্র তাপদাহ। ঋতুচক্রের হিসেবেও যেন দেখা দিয়েছে গড়মিল। বৈশাখ-জ্যৈষ্ঠ মাসজুড়ে কয়েকবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায়। তবে কয়েক দিন ধরে তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলেও বাতাসের আদ্রতা ছিল বেশি। গতকাল সকালে খুলনায় বাতাসের আদ্রতা ছিল ৮৮ শতাংশ। আর গড় ছিল ৮৫ শতাংশ। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় শরীর থেকে ঘাম ঝরছে এবং মানুষের অস্বস্তি লাগছে। বেসরকারি আবহাওয়া অফিস যশোর নড়াইলের আবহাওয়াবিদ পারভেজ আহমেদ পলাশ প্রতিদিনের সংবাদকে জানান, খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে তীব্র ভ্যাপসা তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এই তাপপ্রবাহ আগামী ১৮ জুন পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এই বিভাগগুলোয় তাপপ্রবাহ চলাকালীন বিক্ষিপ্তভাবে কিছুটা বজ্রবৃষ্টি হতে পারে। তবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত এ ধরনের তপ্ত আবহাওয়া থাকতে পারে। এরপর বর্ষার স্বাভাবিক বৃষ্টি শুরু হবে। তখন গরম কমে আসবে। এসব এলাকায় তাপমাত্রা তেমন বেশি না, তবে এসব এলাকার বাতাসে প্রচুর জলীয়বাস্প থাকায় এই ভ্যাপসা গরম অনুভব হচ্ছে, আপনি প্রচুর ঘামছেন কিন্তু ঘাম সহজে শুকাচ্ছে না।

খুলনা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আমিরুল আজাদ প্রতিদিনের সংবাদকে জানান, দাবদাহ আজ-কালকের মধ্যে কিছুটা কমতে পারে। মৌসুমি বায়ু কিছুটা দুর্বল থাকায় দেশের বেশির ভাগ অঞ্চলে বৃষ্টি কমে গেছে। তবে আজ এবং আগামীকাল এসব এলাকায় কিছুটা বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। তবে সেটিতে স্থায়ীভাবে গরম কমবে না। স্থায়ীভাবে গরম কমতে আরো কয়েকদিন সময় লাগবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সূত্রে জানা গেছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ অতিক্রম করে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে। ফলে চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও রাজশাহী বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের থেকে ভারি বর্ষণ হতে পারে। সেই সঙ্গে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু এলাকা থেকে তা প্রশমিত হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close