জাবি প্রতিনিধি

  ০৩ নভেম্বর, ২০১৮

জাবিতে প্রজাপতি মেলা অনুষ্ঠিত

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে নবমবারের মত ‘প্রজাপতি মেলা-২০১৮’ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বেলুন উড়িয়ে প্রজাপতি মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘প্রজাপতি মেলায় যে এত লোক আসে এবং সারাদিন কাটায় এটি কিন্তু চমৎকার অনুভূতি দিয়ে যায়। আমাদের ক্যাম্পাসে অনেক ঘটনাই ঘটে সেগুলোর খবর আসে না কিন্তু প্রজাপতির খবর ছড়িয়ে যায়। প্রজাপতি খেলার সাথী। বাচ্চারা দৌড়ে দৌড়ে প্রজাপতির পেছন পেছন যায়, রং দেখে। প্রজাপতির ছবি আঁকতে চায়। এর মাধ্যমেই সবাই প্রজাপতিকে চেনে।’ এ সময় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) মো. নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ প্রমুখ উপস্থিত ছিলেন।

দিনব্যাপী মেলার অন্যান্য আয়োজনের মধ্যে ছিল র‌্যালি, ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, আলোকচিত্র প্রতিযোগিতা, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি ও প্রকৃতি বিষয়ক কুইজ প্রতিযোগিতা, ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।এদিকে এ বছর প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ফাহমিনা সরকার বর্ষাকে ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড এবং প্রজাপতি গবেষণায় সার্বিক অবদানের স্বীকৃতিস্বরূপ জীবন বিকাশ কার্যক্রমকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৮’ প্রদান করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close