খেলা ডেস্ক

  ২৯ মার্চ, ২০১৭

ভারতের সিরিজ জয়

জয়ের মঞ্চটা আগের দিন থেকেই প্রস্তুত করা ছিল। কাল ছিল কেবল ৮৭ রানের আনুষ্ঠানিকতা। ব্যাট হাতে ভারতীয় দল কেবল সেই আনুষ্ঠানিকতাটুকু পালন করেছে। দুই উইকেট হারিয়েই পৌঁছে গেছে জয়ের বন্দরে। সেই সঙ্গে ৮ উইকেটে শেষ টেস্ট জিতে ২-১ ব্যবধানে জিতে নিয়েছে সিরিজও। শেষ দিনে ভারতকে হারাতে হয়েছে মুরলি বিজয় ও পূজারার উইকেট। কামিন্সের বলে ওয়েডকে ক্যাচ দিয়ে মাত্র ৮ রান করে ফিরলেন মুরলি। তাড়াহুড়ো করতে গিয়ে কোনো রান না করেই রান আউট হলেন পূজারা। বাকি কাজটা রাহানেকে সঙ্গে নিয়ে হেলায় করে ফেললেন লোকেশ রাহুল। লোকেশের হাফ সেঞ্চুরির সঙ্গেই জয়ের রান তুলে নিল ভারত।

হাতে দুদিন নিয়ে ৮৭ রানের লক্ষ্যে নামা ভারতীয় দল আগের রাতেই জেনে গিয়েছিল জয়টা এখন শুধু সময়ের অপেক্ষা। আবারও একটা সিরিজ। যদিও সিরিজের শুরুটা তেমন বার্তা দিয়ে হয়নি। যে ছন্দে ভারতীয় দল ছিল, অস্ট্রেলিয়াকে হারানোও ততটাই সহজ হবে ভেবে নিয়েছিল ভারত। কিন্তু তেমনটা হয়নি। প্রথম ম্যাচেই পুনেতে মুখ থুবড়ে পড়েছিল ভারত। যার ফল হেরে শুরু করেছিলেন বিরাট কোহলিরা। ১-০-তে পিছিয়ে থেকে বেঙ্গালুরু ম্যাচে মরিয়া হয়েই নেমেছিলেন বিরাট কোহলিরা। সেই ম্যাচ জিতে সমতায় ফেরে ভারত। সিরিজ যখন ১-১ তখন ধোনির শহরে দুদলই নেমেছিল ২-১ করে সিরিজে এগিয়ে যাওয়ার লক্ষ্যে। কিন্তু শেষ ম্যাচের টেনশন বাড়িয়ে রাঁচির ম্যাচ শেষ হয়েছিল অমীমাংসিতভাবেই। সিরিজ নির্ধারণী ম্যাচের আগে ভারতের জন্য আঘাত ছিল বিরাট কোহালির চোট। ধর্মশালা টেস্টে ছিটকে গেলেন ভারতীয় অধিনায়ক। অজিঙ্কা রাহানের অধিনায়কত্বে শুরু থেকে শেষ সবটাই ছিল ভারতের দখলে। অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট জিতে নিলেন রাহানেও। সঙ্গে ভারতের সিরিজ জয়।

টস জিতে শুরুটা করেছিল অস্ট্রেলিয়াই। প্রথম ইনিংসে ভারতের সামনে ৩০০ রানের লক্ষ্যমাত্রা রেখেছিল। এর মধ্যেও স্টিভ স্মিথের ব্যাট থেকে এসেছিল সেঞ্চুরি। অশ্বিনের বলে রাহানের ক্যাচ তুলে দেওয়ার আগে স্মিথের ব্যাট থেকে এসেছিল ১১১ রানের ইনিংস। সেই ইনিংসে টেস্ট অভিষেকেই ৪ উইকেট নিয়ে ভারতীয় ক্রিকেটে নাম লিখিয়ে ফেলেছিলেন কুলদীপ যাদব। নিজেদের ইনিংসে মাত্র ৩২ রানের লিড নিয়েই আবার অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করে এগিয়ে যাওয়ার সুযোগ করে দেন ভারতীয় ব্যাটসম্যানরা। লোকেশ রাহুলের ৬০, চেতেশ্বর পূজারার ৫৭, অজিঙ্কা রাহানের ৪৬ ছাড়া ভারতের ব্যাটিংয়ে বলার মতো আর কিছু ছিল না।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষ হওয়ার আগেই ১৩৭ রানে পুরো অস্ট্রেলিয়া দলকেই প্যাভিলিয়নে পাঠিয়ে দেন ভারতের বোলাররা। অশ্বিন, জাদেজা ও উমেশ যাদব-তিনজনেই তুলে নেন তিনটি করে উইকেট। ভারতের সামনে মাত্র ১০৬ রানের টার্গেট। চতুর্থ দিন সকালে মাত্র ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভারত। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছে রবীন্দ্র জাদেজা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist