ক্রীড়া ডেস্ক

  ১৩ ডিসেম্বর, ২০১৯

নকআউটে হেভিওয়েটরা

উয়েফা চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব নিশ্চিত হয়েছে আগেই জুভেন্টাসের। ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়নও হয়েছে তুরিনের বুড়িরা। স্বভাবতই নিয়মরক্ষার ম্যাচে বাড়তি কোনো চাপ ছিল না। তবু মোটামুটি পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নেমেছে ইতালিয়ান ক্লাবটি। জয়ও পেয়েছে তারা। পরশু রাতে বায়ার লেভারকুসেনকে ২-০ গোলে হারিয়েছে জুভেন্টাস। তবে অ্যাওয়ে ম্যাচটায় জার্মান ক্লাবটির সঙ্গে গোলশূন্য ড্রয়ের শঙ্কা জাগিয়েছিল তুরিনের বুড়িরা। শঙ্কা উড়িয়ে দেন পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো; ৭৫ মিনিটে করেন গোল। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েন।

ম্যাচে ড্র করলে জুভেন্টাসের কোনো ক্ষতি হতো না। আবার জিতলেও কোনো লাভ হতো না বায়ার লেভারকুসেনের। কারণ গ্রুপের অপর ম্যাচে প্রত্যাশিত জয় দিয়ে শেষ ষোলোতে উঠে গেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। কাল রাতে ঘরের মাঠে লোকোমোটিভ মস্কোকে ২-০ গোলে হারিয়েছে মাদ্রিদ জায়ান্টরা। অ্যাটলেটিকোকে প্রথমার্ধে লিড এনে দেন সেকুয়েইরা। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে পর্তুগিজ ফরওয়ার্ড হোয়াও ফেলিক্স জয় নিশ্চিত করেন স্বাগতিকদের। ম্যাচের ফলটা অন্যরকম হতে পারত। কিন্তু পেনাল্টিতে গোল হজমের হাত থেকে অ্যাটলেটিকোকে বাঁচিয়ে দেন গোলরক্ষক কাইরেন ত্রিপিয়ার। ছয় ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে নকআউট পর্বে জায়গা করে নিল স্প্যানিশ জায়ান্টরা। ১৬ পয়েন্ট গ্রুপ সেরা জুভেন্টাসের।

এদিকে গ্যাব্রিয়েল জেসুসের হ্যাটট্রিকে ম্যানচেস্টার সিটি ৪-১ গোলে হারিয়েছে ডায়নামো জাগরেবকে। আর বায়ার্ন মিউনিখের কাছে ৩-১ গোলে হার মেনেছে কোচ হোসে মরিনহোর টটেনহাম হটস্পার। কোচ পেপ গার্দিওলার ম্যানসিটি, বায়ার্ন মিউনিখ ও টটেনহাম হটস্পার আগেই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো নিশ্চিত করেছে। অ্যাটলেটিকো মাদ্রিদ ও আটালান্টাও নকআউটে পর্বে তাদের সঙ্গী হয়েছে। গ্রুপের শেষ ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদ ২-০ গোলে হারিয়েছে লোকোমোতিভ মস্কোকে। আর আটালান্টা ৩-০ গোলে ধরাশায়ী করেছে শাখতার দোনেৎস্ককে। তবে মাঠের লড়াইয়ে দ্যুতি ছড়ালেন নেইমার। পেলেন গোলের দেখা। সুবাদে তার দল প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে গ্যালাতাসারেকে। এ গ্রুপের আনুষ্ঠানিকতার অন্য ম্যাচে রিয়াল মাদ্রিদ ৩-১ গোলে হারিয়েছে ক্লাব ব্রুজকে।

নিজেদের মাঠ পার্ক দেস প্রিন্সেসে ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমারের (৪৬তম মিনিটে) সঙ্গে গোল পেয়েছেন মাউরো ইকার্দি (৩২তম মিনিটে), পাবলো সারাবিয়া (৩৫তম মিনিটে), কিলিয়ান এমবাপ্পে (৬৩তম মিনিটে) ও এডিনসন কাভানি (৮৪তম মিনিটে)। দুরন্ত এ জয় দিয়ে এ গ্রুপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে পা রাখল পিএসজি। এ গ্রুপের অন্য ম্যাচে কোচ জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদের হয়ে গোল করেন রদ্রিগো (৫৩তম মিনিটে), ভিনিসিয়াস জুনিয়র (৬৪তম মিনিটে) ও লুকা মডরিচ (৯০+১তম মিনিটে)। ৫৫ মিনিটে ব্রুজের হয়ে একটি গোল শোধ করেন হান্স ভানাকেন। গ্রুপ রানার্সআপ হয়ে পিএসজির সঙ্গে অবশ্য আগেই আসরের শেষ ষোলো পর্ব নিশ্চিত করেছে রিয়াল।

শেষ ষোলোতে যারা

প্যারিস সেন্ট জার্মেই, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, টটেনহাম হটস্পার, ম্যানচেস্টার সিটি, আটালান্টা, জুভেন্টাস, অ্যাটলেটিকো মাদ্রিদ, লিভারপুল, নাপোলি, বার্সেলোনা, বরুসিয়া ডর্টমুন্ড, আরবি লাইপজিগ, অলিম্পিক লিঁও, ভ্যালেন্সিয়া ও চেলসি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close