ক্রীড়া ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

দক্ষিণ আফ্রিকার মাটিতে শ্রীলঙ্কার ইতিহাস

কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, তিলকারতেœ দিলশানদের মতো তারকাদের বিদায়ের পর এক অন্ধকার গহ্বরে প্রবেশ করেছিল শ্রীলঙ্কার ক্রিকেট। সোনালী সময়ের শেষ প্রতিনিধি হিসেবে ছিলেন কেবল রঙ্গনা হেরাথ। তিনিও বয়সকে ফাঁকি দিয়ে ক্যারিয়ারটা আর দীর্ঘায়িত করতে পারেননি। দেশে ও বিদেশের মাটিতে পরাজয় যেন অনিবার্য পরিণতি হয়ে পড়েছিল লঙ্কানদের জন্য। তার মধ্যে বোর্ডের দুর্নীতি, কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে সিনিয়র খেলোয়াড়দের মনোমালিন্য; সব মিলিয়ে জেরবার ছিল শ্রীলঙ্কা। এবার অস্ট্রেলিয়ার মাটিতে নাস্তানুবাদ হয়ে দক্ষিণ আফ্রিকা সফরে এসেছে তারা। ফর্মহীনতার কারণে দেশে রেখে এসেছে দুই অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথুস ও দিনেশ চান্ডিমালকে। অধিনায়কত্বের দায়িত্ব পড়ে দিমুথ করুনারতেœর ওপর।

প্রোটিয়াদের মাটিতে যেখানে ধরাশায়ী হয় ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়ার মতো জায়ান্টরা সেখানেই এবার ইতিহাস গড়েছে লঙ্কানদের তরুণরা। এশিয়ার প্রথম দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। ডারবান টেস্টে অভাবনীয় জয়ের পর দুই দিন হাতে রেখেই পোর্ট এলিজাবেথ টেস্টেও জিতে নিয়েছে করুনারতেœর দল। শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট জিতেছে ৮ উইকেট হাতে রেখে।

১৯৯২ সাল থেকে দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলছে এশিয়ার দেশগুলো। এতদিন সেরা সাফল্য ছিল কেবল পাকিস্তান ও ভারতের একটি করে সিরিজ ড্র। এর আগে দক্ষিণ আফ্রিকায় কেবল একটি টেস্ট জেতা লঙ্কানরা এবার দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে দিল স্বাগতিকদের।

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পর মাত্র তৃতীয় দল হিসেবে প্রোটিয়াদের মাটিতে সিরিজ জয়ের কৃতিত্ব দেখাল শ্রীলঙ্কা। ২০১৫-১৬ মৌসুমে ইংল্যান্ড সিরিজের পর এই প্রথম দেশের মাটিতে হারল দক্ষিণ আফ্রিকা।

সেন্ট জর্জেস পার্কে শ্রীলঙ্কার মাটিতে জয়ের ভিতটা আগেই গড়ে দিয়েছিল বোলারা। দ্বিতীয় দিন সুরেঙ্গা লাকমলের তোপে মাত্র ১২৮ রানেই গুটিয়ে যায় প্রোটিয়ারা। স্বাগতিকদের দেওয়া ১৯৭ রানের টার্গেট পার হাতে কোনো ঝামেলা হয়নি শ্রীলঙ্কার। কাল ২ উইকেটে ৬০ রানে তৃতীয় দিন শুরু করা সফরকারীরা বাকি ১৩৭ রান পার হয়ে গেছে অনায়াসে।

ডেল স্টেইন, কাগিসো রাবাদা, ডুয়ানে অলিভিয়েরদের কোনো সুযোগ না দিয়ে দলকে ঐতিহাসিক জয় এনে দেন ওশাদা ফের্নান্দো (৭৫*) ও কুশল মেন্ডিস (৮৪*)। স্বাগতিকদের মধ্যে আগের দিনের ২ উইকেটের একটি করে ভাগাভাগি করেন রাবাদা ও অলিভিয়ের। ম্যাচ সেরা হয়েছেন মেন্ডিস ও সিরিজ সেরার পুরস্কার উঠেছে কুশল পেরেরার হাতে।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২২২

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৫৪

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১২৮

শ্রীলঙ্কা ২য় ইনিংস: লক্ষ্য ১৯৭ (আগের দিন শেষে ৬০/২) ৪৫.৪ ওভারে ১৯৭/২ (ওশাদা ৭৫*, মেন্ডিস ৮৪*; স্টেইন ০/৩৮, রাবাদা ১/৫৩, অলিভিয়ের ১/৪৬, মুল্ডার ০/৬, মহারাজ ০/৪৫)

ফল: শ্রীলঙ্কা ৮ উইকেটে জয়ী

সিরিজ: ২ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে জয়ী শ্রীলঙ্কা

ম্যান অব দ্য ম্যাচ: কুশল মেন্ডিস

ম্যান অব দ্য সিরিজ: কুশল পেরেরা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close