ক্রীড়া ডেস্ক

  ২৭ নভেম্বর, ২০১৮

অবিশ্বাস্য ইয়াসির শাহ্

দুবাই টেস্টে নিউজিল্যান্ডকে ৯০ রানে গুটিয়ে দিয়ে ৩২৮ রানের বিশাল লিড নিয়েছে পাকিস্তান। আট উইকেট নিয়ে ইয়াসির শাহ একাই ধসিয়ে দিয়েছেন তাদের! তার দুর্দান্ত বোলিং তোপে নিউজিল্যান্ডের শেষের আট ব্যাটসম্যান দুই অঙ্কেই যেতে পারেননি। সবচেয়ে ভয়ংকর তথ্য হচ্ছেÑ এদের ছয়জনই আউট হয়েছেন শূন্য রানে! দুই অঙ্ক ছুঁয়েছেন দুই ওপেনার জিত রাভাল (৩১) ও টম লাথাম (২২) এবং তিনে নামা কেন উইলিয়ামসন। শেষেরজন অবশ্য ২৮ রানে অপরাজিত ছিলেন।

অথচ দুই ওপেনার টম লাথাম আর জিত রাভাল ভালোই করেছিলেন নিউজিল্যান্ডের শুরুটা। দুবাই টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানের ৪১৮ রানের জবাব দিতে নেমে নিজেদের প্রথম ইনিংসের ওপেনিং জুটিতে তারা গড়েছিলেন অর্ধশত রানের জুটি। সবচেয়ে বড় কথা, প্রায় ২২ ওভার উইকেটে ছিলেন তারা। কিন্তু ওই সময়টা বোলিংয়ে ছিলেন না পাকিস্তানি লেগ স্পিনার ইয়াসির শাহ্।

বোলিংয়ে এসেই কিউইদের চেপে ধরলেন ইয়াসির। এর পরপরই পাশার দান উল্টে গেল। পরের ১৩ ওভারের মধ্যেই মাত্র ৪০ রান যোগ করতে না করতেই অলআউট হয়ে গেল নিউজিল্যান্ড। ইয়াসির শাহ্ একাই নিলেন আট উইকেট। পাকিস্তানের হয়ে টেস্ট ইনিংসে ইয়াসিরের চেয়ে ভালো বোলিং পরিসংখ্যান আছে আর মাত্র দুজনেরÑ আবদুল কাদির (৯-৫৬, প্রতিপক্ষ ইংল্যান্ড) এবং সরফরাজ নওয়াজের (৯-৮৬, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া)। মাত্র ২১ বলের মধ্যে ইয়াসির ফিরিয়েছেন ছয়-ছয়জন কিউই ব্যাটসম্যানকে!

ওপেনিং জুটিতে ন্যূনতম ৫০ রান করার পরও সর্বনিম্ন রানে অলআউট হওয়ার নজির গড়ল নিউজিল্যান্ড। এর আগের কীর্তিটাও নিউজিল্যান্ডেরই ছিল, কাকতালীয়ভাবে প্রতিপক্ষ ছিল এই পাকিস্তানই। ২০০১ সালে অকল্যান্ডে উদ্বোধনী জুটিতে ৯১ রান তোলার পরেও ১৩১ রানে অলআউট হয়েছিল কিউইরা।

নিউজিল্যান্ডকে দ্রুত গুটিয়ে দিয়ে ফলোঅন করিয়েছে পাকিস্তান। প্রথম ইনিংসের ধাক্কাটা অবশ্য সামলে নিয়েছে সফরকারী দল। কাল তৃতীয় দিন শেষে দুই উইকেটে ১৩১ রান করেছে কেন উইলিয়ামসনের দল। ইনিংস হার এড়াতে এখনো ১৯৭ রান দরকার নিউজিল্যান্ডের। ৪১ বলে ৩০ রানে ফিরে গেছেন উইলিয়ামসন। আজ উইকেটে নামবেন টম লাথাম এবং রস টেলর। ১৪১ বলে লাথাম করেছেন ৪৪ এবং ৫৩ বলে টেলর করেছেন ৪৯ রান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close