ক্রীড়া ডেস্ক

  ০৪ নভেম্বর, ২০১৮

উয়েফা চ্যাম্পিয়নস লিগ ধ্বংসের পাঁয়তারা

চলতি মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের লড়াই চলছে। তার মধ্যেই বড় ধরনের বোমা ফাটিয়েছে ‘ফুটবল লিকস’ মানের একটি গণমাধ্যম। ভবিষ্যতে ইউরোপের ধনী ক্লাবগুলো নিয়ে ‘উয়েফা সুপার লিগ’ চালু হতে পারে জানিয়েছে মাধ্যমটি। যার ফলে বন্ধ হয়ে যেতে পারে চ্যাম্পিয়নস লিগ।

ফুটবলের গোপন খবর ফাঁসে সিদ্ধহস্ত ‘ফুটবল লিকস’ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, জুভেন্টাসের মতো ক্লাবগুলো ঘরোয়া ও চ্যাম্পিয়নস লিগে খেলা বাদ দিয়ে ইউরোপের সেরা ক্লাবগুলোকে নিয়ে ‘উয়েফা সুপার লিগ’ প্রতিযোগিতার পাঁয়তারা করছে। এমনটি হলে ইউরোপের বিখ্যাত লিগ এবং মাঝারি মানের ক্লাবগুলো বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারে বলে জানিয়েছে তারা।

২০১৬ থেকে পরিকল্পনাটি সম্পর্কে শোনা যাচ্ছিল। এবার বিস্তারিতভাবে ঘটনা ফাঁস হয়েছে। ঘটনার মূল হোতা মূলত ইউরোপের ধনী ১১ ক্লাব। স্প্যানিশ লা লিগের রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা, ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, চেলসি, আর্সেনাল ও লিভারপুল, জার্মান বুন্দেসলিগার বায়ার্ন মিউনিখ, ইতালিয়ান সিরি’এ লিগের জুভেন্টাস, এসি মিলান এবং ফ্রেঞ্চ লিগ ওয়ানের ক্লাব পিএসজি নতুন এই টুর্নামেন্ট শুরু নিয়ে ভাবছে। ১৬ দলের টুর্নামেন্ট আয়োজনের জন্য বাকি পাঁচ সদস্য হিসেবে আমন্ত্রণ জানানো হবে ইতালির ইন্টার মিলান ও এএস রোমা, ফ্রান্সের অলিম্পিক মার্শেই, জার্মানির বরুশিয়া ডর্টমুন্ট এবং স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদকে।

মূলত ধনী ও বড় ক্লাবগুলো আরো আর্থিকভাবে লাভবান এবং মাঝারি ও ছোট ক্লাবগুলোকে শুষে ফেলতেই এই পরিকল্পনা হয়েছে। পরিকল্পনাটি এসেছে যুক্তরাষ্ট্রের চার্লি স্টিলিটানোর মাথা থেকে। যিনি মার্কিন সকার লিগের ক্লাবগুলোর সঙ্গে ইউরোপের বিভিন্ন ক্লাবের প্রীতি ম্যাচ আয়োজন করে থাকে। আর স্টিলিটানোর পরিকল্পনাটি বাস্তবায়নের জন্য উঠে পড়ে লেগেছেন রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো

পেরেজ। তার সঙ্গে আছেন

বায়ার্ন মিউনিখ চেয়ারম্যান কার্ল হেইঞ্জ রুমেনিগসহ অনেক ইউরোপীয় হর্তাকর্তা।

ফুটবল লিকস আরো জানিয়েছে, মূল ১১ ক্লাব একটি কোম্পানি গঠন করে স্প্যানিশ শেয়ার বাজারে নিবন্ধিত হওয়ার চিন্তা-ভাবনা করছে। মালিকানা থাকবে এই ১১ ক্লাবেরই। বড় শেয়ার (১৮.৭৭%) থাকবে রিয়ালের। বার্সেলোনার থাকবে ১৭.৬১%, ম্যানচেস্টার ইউনাইটেডের থাকবে ১২.৫৮% এবং ৮.২৯% থাকবে বায়ার্ন মিউনিখের। উয়েফা সুপার লিগ শুরু হতে পারে ২০২১ সাল থেকে। নতুন এই টুর্নামেন্ট চালু হলে বড় ধরনের ঝুঁকির মধ্যে পড়ে যেতে পারে ইউরোপের বিভিন্ন ঘরোয়া লিগের ক্লাব ও টুর্নামেন্টগুলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close