আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৭

হ্যাকিংয়ের ঝুঁকিতে শিশুদের স্মার্টওয়াচ

শিশুদের জন্য বাজারে যেসব ‘স্মার্টওয়াচ’ ছাড়া হয়েছে সেগুলো হ্যাকিংয়ের ঝুঁকিতে আছে বলে হুশিয়ারি দিয়েছে নরওয়ের ভোক্তা অধিকার সংরক্ষণ কর্তৃপক্ষ। নরওয়েজিয়ান কনজ্যুমার কাউন্সিল বলেছে, তারা শিশুদের জন্য তৈরি এসব স্মার্টওয়াচ পরীক্ষা করে এগুলোর নিরাপত্তা ব্যবস্থায় নানা গলদ দেখতে পেয়েছে। কেউ চাইলে এসব স্মার্টওয়াচ ট্র্যাক করতে পারবে, এগুলোতে আড়ি পাততে পারবে, এমনকি যে শিশু এই ঘড়ি পরে আছে তার সঙ্গে যোগাযোগ করতে পারবে। তবে যেসব ব্র্যান্ডের স্মার্টওয়াচ সম্পর্কে এই হুশিয়ারি দেওয়া হয়েছে তারা বলেছে, যে সমস্যা ছিল তা সমাধানে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বাজারে এখন শিশুদের জন্য যেসব স্মার্টওয়াচ পাওয়া যায়, এগুলো মূলত স্মার্টফোনের মতোই কাজ করে। ফলে বাবা-মা চাইলে তাদের শিশুদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারেন, তারা কখন-কোথায় আছে তা জানতে পারেন। কোনো কোনো স্মার্টফোনে একটি ‘এসওএস’ বা বিপদ সংকেত বাটন আছে, বিপদে পড়লে যা চেপে সঙ্গে সঙ্গে শিশুরা বাবা-মাকে সতর্ক করে দিতে পারে।

একটি স্মার্টওয়াচের দাম এখন একশ পাউন্ড বা বাংলাদেশি টাকায় দশ হাজার টাকার মতো।

নরওয়ের কনজ্যুমার কাউন্সিল বলছে, নিরাপত্তা ব্যবস্থায় গলদের কারণে অপরিচিত যেকোনো লোক চাইলে কোনো শিশুর গতিবিধির ওপর নজর রাখাতে পারবে বা একজন শিশুর অবস্থান সম্পর্কে একেবারে ভুল তথ্য দিতে পারবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist