আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ সেপ্টেম্বর, ২০১৯

ডোরিয়ানের পর বাহামার দিকে ধেয়ে আসছে নতুন ঘূর্ণিঝড়

প্রলয়ংকরী হারিকেন ডোরিয়ানের আঘাত সামাল দেওয়ার মধ্যে বাহামা দ্বীপপুঞ্জের দিকে এগিয়ে আসছে নতুন একটি ঝড়। ক্রান্তীয় নবম নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে দুই দিনের মধ্যে বাহামায় আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ। এরই মধ্যে নিম্নচাপের প্রভাবে দ্বীপপুঞ্জটিতে ভারী বৃষ্টিপাত ও জোরালো বাতাস বয়ে যাচ্ছে। কর্মকর্তারা সতর্ক করেছেন নতুন ঝড়ে বন্যার কারণে তাদের উদ্ধার ও ত্রাণ তৎপরতায় বিঘœ ঘটতে পারে।

গত ১ সেপ্টেম্বর আটলান্টিক মহাসাগরের বাহামা দ্বীপপুঞ্জে শক্তিশালী হারিকেন ডোরিয়ান আঘাত হানে। ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে আঘাত হানা এই হারিকেনে নিহত হয় অন্তত ৫০ জন। এখনো নিখোঁজ রয়েছে প্রায় ১ হাজার ৩০০ মানুষ। আরো অন্তত ১৫ হাজার মানুষের আশ্রয়, খাবার ও চিকিৎসা সহায়তার দরকার পড়েছে। ১৪ দিন পরেও সেখানে তৎপরতা চালিয়ে যাচ্ছে উদ্ধারকর্মীরা।

নতুন করে সেখানে আবারও ঘূর্ণিঝড়ের আশঙ্কা করা হচ্ছে। কর্মকর্তারা সতর্ক করেছেন আগামী কয়েক দিয়ে দ্বীপপুঞ্জে চার ইঞ্চিরও বেশি বৃষ্টিপাত ও ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগের বাতাস বয়ে যেতে পারে।

বাহামার জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার (নিমা) কর্মকর্তা কার্ল স্মিথ সাংবাদিকদের বলেন, নতুন ঝড়ের কারণে নিখোঁজদের উদ্ধারে চলমান তল্লাশি অভিযান ব্যাহত হতে পারে। একই সঙ্গে সবচেয়ে ক্ষতিগ্রস্ত গ্র্যান্ড বাহামা ও গ্রেট অ্যাবাকো দ্বীপে জরুরি ত্রাণ সরবরাহেও বিঘœ ঘটতে পারে। তিনি বলেন, আশা করি হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close