আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ মার্চ, ২০১৯

ফের ইতিহাস রচনা করেছেন ট্রাম্প : নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ফের ইতিহাস রচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি আনুষ্ঠানিকভাবে গোলান মালভূমির ওপর ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়েছেন। আমরা কখনো এটি (গোলান) পরিত্যাগ করব না। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ইসরায়েলপন্থি শক্তিশালী লবিং গোষ্ঠী আমেরিকান ইসরায়েল পাবলিক অ্যাফেয়ার্স কমিটির (আইপ্যাক) বার্ষিক সম্মেলনে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে আইপ্যাকের এই বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে অংশ নেন নেতানিয়াহু। এতে দেওয়া বক্তব্যে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি তান্ডব সম্পর্কেও কথা বলেন তিনি।

নেতানিয়াহু বলেন, ‘গাজা উপত্যকার বিরুদ্ধে আরো ব্যবস্থা নিতে ইসরায়েল প্রস্তুত রয়েছে। তার ভাষায়, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী গাজায় বড় ধরনের অভিযান চালিয়ে হামাসের গুরুত্বপূর্ণ স্থাপনা ধ্বংস করে দিয়েছে। আমাদের জনগণ ও রাষ্ট্রকে রক্ষায় আমরা প্রয়োজনীয় সবকিছুই করবো।’ ইসরায়েলকে সমর্থন দেওয়ায় যুক্তরাষ্ট্রের দুই বৃহৎ রাজনৈতিক দল ডেমোক্র্যাটিক পার্টি এবং রিপাবলিকান পার্টির প্রশংসা করেন নেতানিয়াহু। নেতানিয়াহু বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যকার সম্পর্ক আগে কখনো এতটা মজবুত ছিল না।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় সিরীয় ভূখন্ড গোলান মালভূমি দখল করে নেয় ইসরায়েল। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনো ইসরায়েলের এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি। তবে দীর্ঘদিনের মার্কিন নীতি থেকে সরে এসে ২০১৯ সালের ২৫ মার্চ আনুষ্ঠানিকভাবে গোলান মালভূমির ওপর ইসরায়েলি দখলদারিত্বের স্বীকৃতি দেন ট্রাম্প।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close