আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মার্চ, ২০১৯

চীনে রাসায়নিক কারখানায় বিস্ফোরণে নিহত ৪৪

চীনের পূর্বাঞ্চলে একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে অন্তত ৪৪ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরো ৯০ জন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার ইয়ানচেংয়ে স্থানীয় সময় বেলা ২টা ৫০ এর দিকে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। তিয়ানজিয়াই কেমিক্যাল নামের একটি প্রতিষ্ঠান ওই কারখানা পরিচালনা করত। সিসিটিভির ওয়েবসাইটে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, কারখানাটির ভবন থেকে প্রচুর পরিমাণে ধোঁয়া বের হলে গোটা এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। বিস্ফোরণের সময় ভবনটির জানালা এবং গ্যারেজের দরজাও ভেঙে গেছে।

জানা যায়, সার উৎপাদনকারী একটি কারখানায় আগুনের সূত্রপাত হয়। সেখান থেকেই ঘটে বিস্ফোরণের ঘটনা। চীনের ভূমিকম্প কর্তৃপক্ষ জানিয়েছে বিস্ফোরণের সময় রিখটার স্কেলে ২ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এটি এতটাই শক্তিশালী ছিল যে কারখানার ভবন ধসে যায়, আটকা পড়ে অনেক শ্রমিক। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, গতকাল শুক্রবার বিকেল ৩টার সময় আগুন নিয়ন্ত্রণে আনেন দমকলকর্মীরা। যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুলসংখ্যক নিরাপত্তাকর্মীকেও অঞ্চলটিতে মোতায়েন করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close