আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ এপ্রিল, ২০১৮

ট্রাম্প-কিম জং উনের গোপন বৈঠকের প্রস্তুতি

ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের উচ্চ মহলের মধ্যে সরাসরি আলোচনা চলছে বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে এক দ্বিপাক্ষিক গোপন বৈঠকের জন্য এ যোগাযোগ চলছে বলে দাবি সংবাদ মাধ্যমের। ট্রাম্প প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা জানান, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক মাইক পম্পেওর নেতৃত্বে একটি দল আলোচনা চালাচ্ছে। ট্রাম্প ও জং-উন বৈঠকের আয়োজনে দেশ দুটির গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতনরা বেশ কয়েকবার আলোচনায় বসেছেন। গোপন বৈঠকের স্থান নির্ধারণ ও প্রয়োজনীয় প্রস্তুতির লক্ষ্যে গোয়েন্দা কর্মকর্তারা তৃতীয় আরেকটি দেশেও সাক্ষাৎ করেছেন। পিয়ংইয়ংকেই আলোচনার উপযুক্ত স্থান হিসেবে মনে করছে উত্তর কোরিয়া। সম্ভাব্য স্থান হিসেবে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটরের নামটাও রয়েছে। কিন্তু হোয়াইট হাউস এ সম্পর্কে এখনও কিছুই জানায়নি। তবে শিগগিরই সিআইএ প্রধান উত্তর কোরিয়ার গোয়েন্দা সংস্থা আরজিবির প্রধানের সঙ্গে বৈঠক করবেন। ধারণা করা হচ্ছে, সেই বৈঠকে দুই ক্ষমতাধর রাষ্ট্রপ্রধানের গোপন বৈঠকের স্থান নির্ধারিত হবে। আর তারপরই সম্ভাব্য তারিখ ও বিস্তারিত আলোচ্য সূচি নির্ণয় করা হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। জানা গেছে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রকে আলোচনার টেবিলে বসানোর তাগিদে মধ্যস্থতার কাজটি করছে দক্ষিণ কোরিয়া। পিয়ংইয়ং এরই মধ্যে দক্ষিণ কোরিয়ার মাধ্যমে ট্রাম্পকে আলোচনার প্রস্তাব পাঠিয়েছে। যদিও উত্তর কোরিয়া বিষয়টি এখনও আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি।

এদিকে কয়েক সপ্তাহের মধ্যেই মাইক পম্পেওর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যোগদান করার কথা রয়েছে। সিআইএ প্রধানের পদ থেকে তিনি সরে দাঁড়ালে এ বৈঠক সম্পন্ন হতে সংকট সৃষ্টি হবে বলে মনে করছেন মার্কিন প্রশাসন সংশ্লিষ্টরা।

এ কারণে দ্রুতগতিতে গোপন বৈঠকের প্রস্তুতি চলছে। মে মাসের শেষ কিংবা জুন মাসের শুরুর দিকে প্রতীক্ষিত এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে প্রাথমিকভাবে ধারণা করা যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist