গাজী শাহনেওয়াজ

  ২৭ জুলাই, ২০১৭

ডিসি সম্মেলনের দ্বিতীয় দিন

পাউবোর দুর্নীতিতে ক্ষোভ

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বাঁধ নির্মাণ ও সংস্কারে সরকারের কোটি কোটি টাকা খরচ করছে, অথচ সেই বাঁধ ভেঙে ফসল ও জান-মালের ক্ষতি হচ্ছে। এ জন্য সংশ্লিষ্ট সংস্থার দুর্নীতিকে দায়ী করেছেন জেলা প্রশাসকরা। এ ছাড়া গভীর নলকূপের পানি কৃষি কাজে ব্যবহার করায় ভূ-গর্ভস্থ পানির স্তর নেমে যাচ্ছে, এ কারণে শুষ্ক মৌসুমে পানির তীব্র সংকট সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন তারা। এ জন্য নদী খননের তাগিদ দিয়েছেন এই কর্মকর্তারা। পাশাপাশি সরকারি ভৌত-অবকাঠামো উন্নয়ন বর্ষা মৌসুমের পরিবর্তে শুষ্ক মৌসুমে করার অনুরোধ জানিয়েছেন। এসব কাজে জনপ্রতিনিধিদের পাশাপাশি ডিসিদের সম্পৃক্ত করার তাগিদ দিয়েছেন কোনো কোনো জেলা প্রশাসক।

এ ছাড়া বেসামরিক (সিভিল) প্রশাসনের কর্মকর্তাদের বিদেশি শান্তি মিশনে কাজ করার সুযোগ দেওয়ার প্রস্তাবটি এবারের সম্মেলনে বিবেচনায় নেওয়ার আশ্বাস দিয়েছে সরকার। তাছাড়া, ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী হাকিমদের ক্ষমতা বাড়ানোর দাবি জানানো হয়েছে। তবে, বিভাগীয় কমিশনার পদটিকে প্রথম গ্রেডে উন্নীতকরণ এবং জেলা প্রশাসক (উপসচিব) পদটিকে যুগ্মসচিব পদে উন্নীত করার প্রস্তাবটি গৃহীত হয়নি।

আর দিনাজপুর, গাইবান্ধা ও পঞ্চগড় জেলার ডিসিরা বৃষ্টির পানি সংরক্ষণ, নদী খনন, খাল ও পুকুর খনন ও নদীতে রাবার ড্যাম স্থাপন করার প্রস্তাব দিয়েছেন। এ ছাড়া স্থানীয় সরকার বিভাগের আওতায় জেলা পরিষদ, এলজিইডি, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদসহ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে স্বচ্ছতা জবাবদিহিতা ও কাজের গুণগত মান বাড়াতে এ সকল প্রকল্পের পরির্দশনের ক্ষমতারও চান তারা।

লালমনিরহাটের জেলা প্রশাসক জানিয়েছেন, তিস্তা ও ধরলা নদীর ভাঙন রোধে বাঁধ নির্মাণ করতে হবে। রাজশাহী কুড়িগ্রাম. মাগুড়া, নড়াইল, বান্দরবানের ডিসিরা জানিয়েছে, কৃষি কাজের জন্য গভীর নলককূপের পানি উত্তোলন করার কারণে পানি স্তর নিচে নেমে যাচ্ছে। এ জন্য দেশের নদীগুলো খনন করার প্রয়োজন।

সিলেট জেলা প্রশাসক জানিয়েছেন, সীমান্তের ওপার থেকে আসা পাহাড়ি ঢল থেকে রক্ষার লক্ষ্যে বাঁধগুলো উচ্চতা ও প্রশস্ততা বৃদ্ধি করার প্রয়োজন। পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পের স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে ডিসিদের ক্ষমতা দেওয়ার দাবি তোলেন তারা।

কক্সবাজারের ডিসি জানিয়েছেন, সরকারি প্রতিষ্ঠানে ভৌত কাজ বর্ষা মৌসুমে না করে শুষ্ক মৌসুমে সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণের করতে হবে। এসব কাজের সময় ডিসিদের সম্পৃক্ত করতে হবে। অনাথ শিশুদের পারিবারিক আশ্রয়স্থল নির্ধারণের জন্য নতুন আইন প্রণয়নের দাবি জানিয়েছেন বরিশালের ডিসি।

গতকাল বুধবার দ্বিতীয় দিন আটটি অধিবেশন হয়। প্রথম আলোচনায় ছিল বেসাময়িক বিমান পরিবহন ও পযর্টন, পরিবেশ ও বন মন্ত্রণলায় এবং খাদ্য মন্ত্রণালয়। দ্বিতীয় আলোচনায়, বাণিজ্য মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। তৃতীয় আলোচনায় ছিল কৃষি মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়। চতুর্থ আলোচনায় শিল্প মন্ত্রণালয় ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। পঞ্চম আলোচনায় জনপ্রশাসন মন্ত্রণালয়, ষষ্ঠ আলোচনায় স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমাবায় মন্ত্রণালয় এবং পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। সপ্তম আলোচনায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সেতু বিভাগ, এবং রেলপথ মন্ত্রণালয়। অষ্টম আলোচনায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রতিটি মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রী এবং সচিব আলোচনায় অংশগ্রহণ করেন। তারা প্রতিটি মন্ত্রণালয়ের কাজের অগ্রগতি জানতে চান এবং মন্ত্রণালয়ের বাধাগুলো নিরসনের দাবি জানান। এর পর প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সাক্ষাৎ করেন ডিসিরা। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই কার্য-অধিবেশনে অংশ নেন।

তিন দিনের এই সম্মেলনে মোট ২২টি অধিবেশন হবে। তার মধ্যে কার্য-অধিবেশন ১৮টি। এতে ৩৪৯টি প্রস্তাবনা থাকবে ৫২টি মন্ত্রণালয়, কার্যালয় ও বিভাগ সম্পর্কিত। সম্মেলনে জেলা প্রশাসকদের দিকনির্দেশনা দেবেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, জ্যেষ্ঠ সচিব ও সচিবরা। গতকাল বুধবার ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনে জেলা প্রশাসকরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে দরবার হলে সাক্ষাৎ করেন। ডিসিদের উদ্দেশ্যে দেওয়া বিভিন্ন মন্ত্রীদের বক্তব্য সংক্ষেপে দেওয়া হল।

জনপ্রশাসনমন্ত্রী : নির্বাহী হাকিমদের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পক্ষে বলেছেন জেলা প্রশাসকরা। তাদের এই মতে, সায় দিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। প্রশাসনের কর্মকর্তাদের জাতিসংঘ মিশনে পাঠাতে ডিসিদের প্রস্তাব ছিল, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না- এ প্রশ্নের উত্তরে সৈয়দ আশরাফ বলেন, ‘লিখিত প্রেস ব্রিফিং দিয়ে জানানো হবে। বিভাগীয় কমিশনার পদটি প্রথম শ্রেণি করার বিষয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি বলে জানান তিনি। বরগুনার ইউএনওকে নাজেহালের বিষয়ে বৈঠকে কেউ কোনো কথা বলেননি। তাদের বদলি করা রুটিন কাজ। জেলা প্রশাসকদের জন্য রাজনৈতিক কোনো নির্দেশনা ছিল কি না- এমন প্রশ্নে আশরাফ বলেন, যাদের সঙ্গে কথা বললাম, তারা সবাই সিভিল সার্ভেন্ট। তারা কোনো পলিটিক্যাল পার্টির না, সাংবাদিক কিংবা মিডিয়ারও না।

বাণিজ্যমন্ত্রী : স্থানীয়ভাবে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে জেলা প্রশাসকদের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তোফায়েল আহমেদ বলেন, ‘আপনারা মেধার ভিত্তিতে চাকরি পেয়েছেন। আপনারা জেলার প্রধান ব্যক্তি, সেই দিকটি বিবেচনায় রেখে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন।’

সেতুমন্ত্রী : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘ডিসিরা আমার কাছে অভিযোগ করেন, রাজনৈতিক হস্তক্ষেপের কারণে অনেক সিদ্ধান্ত বাস্তবায়ন তাদের পক্ষে সম্ভব হয় না। তারা আইন অনুযায়ী, কাজ করতে পারেন না। এ অভিযোগ পেয়ে আমি তাদের বলেছি, আমি ওবায়দুল কাদের, ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলছি, এ সিদ্ধান্ত বাস্তবায়নে যে নেতা আপনাদের বাধার সৃষ্টি করবে, তাৎক্ষণিকভাবে তা আমাকে জানাবেন। আমি ব্যবস্থা নেব।’

সরকার, আওয়ামী লীগ ও হাইকোর্টের সিদ্ধান্ত হচ্ছে দেশের হাইওয়েতে ব্যাটারিচালিত সিএনজি, অটোরিকশা, নসিমন, করিমন, ভটভটি এসব তিনচাকার যানবাহন চলতে পারবে না। ডিসি ও কমিশনারদের এ সিদ্ধান্ত শতভাগ বাস্তবায়নের নির্দেশ দিয়েছি আমি।

স্থানীয় সরকারমন্ত্রী : স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হো?সেন ওয়াদা করে বলেন, আগামী বছর থেকে ঢাকায় জলাবদ্ধতা থাকবে না। মন্ত্রী বলেন, আমি প্রমিজ করছি, সামনের বছর থেকে আর এসব (জলাবদ্ধতা) দেখবেন না। কিছুদিনের মধ্যই নিষ্কাশনের ব্যবস্থা করা হবে।’ তিনি বলেন, ‘এই পরিস্থিতিটা আমাদের শিক্ষা দিচ্ছে। আমরা বুঝতে পারছি, কোন জায়গাতে আটকা পড়ছি। সে জায়গায় দ্রুত ব্যবস্থা নেব। স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হো?সেন জানান, তারা জরিপ করে দেখেছেন যে ঢাকার ৪৬টি খালের মধ্যে ১৮টির উন্নয়ন করতে হবে।’

মহিলা ও শিশু প্রতিমন্ত্রী : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, নারী ও শিশুর প্রতি যেন কোনো সহিংসতা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সহিংসতা হলে অপরাধী যেন কোনোভাবেই পার না পায় সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে। ডিসি সম্মেলনে অংশ নিয়ে ডিসিদের উদ্দেশে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

মেহের আফরোজ চুমকি বলেন, ‘সিলেটে বাল্যবিয়ে কমেছে, এ জন্য সিলেটের ডিসিদের ধন্যবাদ। তিনি আরো বলেন, বাল্যবিয়ে বন্ধ করাই আমাদের মূল কাজ না। কী কারণে অবিভাবকরা তাদের সন্তানদের বাল্যবিয়ে দিচ্ছেন তা জানতে হবে এবং সে সমস্যা সমাধান করতে হবে।

বৈদেশিক ও কর্মসংস্থানমন্ত্রী : দেশের সব জেলায় পর্যায়ক্রমে প্রবাসীকল্যাণ ব্যাংকের শাখা এবং জনশক্তি ও কর্মসংস্থান অফিস স্থাপন করা হবে বলে জানিয়েছেন বৈদেশিক ও কর্মসংস্থানমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি। ডিসিদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, বিদেশে গমনকারী শ্রমিকদের মেডিক্যাল চেকআপের সুযোগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে।

বনমন্ত্রী : ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন-২০১৩ যুগোপযোগী করা এবং একই সঙ্গে এ আইনের কার্যকর ব্যবহার নিশ্চিত করার জন্য বিধিমালা প্রণয়ন করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। বুধবার ডিসি সম্মেলনে আনোয়ার হোসেন মঞ্জু ডিসিদের এ নির্দেশ দেন।

বিমানমন্ত্রী : প্রস্তাবিত দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের সমীক্ষার কাজ দ্রুত শেষ করা হবে বলে ডিসি সম্মেলনে অংশ নিয়ে ঘোষণা দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

পানিমন্ত্রী : এ বছর অন্যবারের তুলনায় বেশি বৃষ্টি হচ্ছে। ফলে আগামী আগস্ট মাসের মাঝামাঝি বন্যার শঙ্কা রয়েছে বলে পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ জানিয়েছেন। মন্ত্রী বলেন, এবার দ্বিগুণ বৃষ্টিপাত হয়েছে। সামনে পদ্মা, মেঘনা, যমুনার পানি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। একই সময়ে তিনটি নদীর পানি বৃদ্ধি এবং অমাবস্যা হলে সাধারণত বাংলাদেশে বন্যা হয়। তাই আগস্টের মাঝমাঝি বড় ধরনের বন্যার শঙ্কা রয়েছে। এ ব্যাপারে জেলা প্রশাসকদের সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পানিসম্পদমন্ত্রী জানান, মন্ত্রণালয়ের মোট বাজেটের অর্ধেকই আগামী বছর ড্রেজিংয়ের জন্য বরাদ্দ থাকবে। এই টাকা দিয়ে পানিপ্রবাহ বৃদ্ধির জন্য নদ-নদীগুলো ড্রেজিং করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist