নিজস্ব প্রতিবেদক

  ০৭ জুলাই, ২০২০

করোনায় দেশে মৃত্যুর মিছিলে আরো ৪৪

আক্রান্ত বেড়ে ১ লাখ ৬৫ হাজার ৬১৮

দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে আরো ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মারা গেছেন ২ হাজার ৯৬ জন। নতুন করে ৩ হাজার ২০১ জন করোনায় আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬১৮ জনের। দেশে করোনার সংক্রমণ পরিস্থিতি নিয়ে গতকাল সোমবার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ ৩ হাজার ৫২৪ জন। সুস্থ ৭৬ হাজার ১৪৯ জন। এছাড়া ২৪ ঘণ্টায় ১৪ হাজার ২৪৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর আগের দিন ১৩ হাজার ৯৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৮ লাখ ৬০ হাজার ৩০৭টি নমুনা। দেশে ৭৩টি ল্যাবের মধ্যে ৬৮টির পরীক্ষার ফল পাওয়া গেছে।

করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানতে সবাইকে অনুরোধ করেছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা। অনলাইন ব্রিফিংয়ে তিনি বলেন, বন্যাকবলিত এলাকার মানুষ টিউবওয়েলের পানি বা নিরাপদ পানি ব্যবহার করবেন। বন্যাকবলিত এলাকায় পানিবাহিত রোগ থেকে রক্ষা পেতে খাবার ঢেকে রাখবেন। বাসি খাবার খাবেন না।

অধ্যাপক নাসিমা সুলতানা ৬৮টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে আরো ১৫ হাজার ২০১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৪ হাজার ২৪৫টি। এ নিয়ে দেশে নমুনা পরীক্ষা করা হলো ৮ লাখ ৬০ হাজার ৩০৭টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরো ৩ হাজার ২০১ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৬৫ হাজার ৬১৮ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরো ৪৪ জন। এ নিয়ে মৃত্যু হয়েছে ২ হাজার ৯৬ জনের। সুস্থ হয়েছেন আরো ৩ হাজার ৫২৪ জন। এতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৭৬ হাজার ১৪৯ জনে।

নতুন করে যারা মারা গেছেন তাদের ১৭ জন ঢাকা বিভাগের, ১১ জন চট্টগ্রাম বিভাগের, তিনজন রাজশাহী বিভাগের, দুজন খুলনা বিভাগের, চারজন বরিশাল বিভাগের, তিনজন সিলেট বিভাগের, দুজন রংপুর বিভাগের এবং দুজন ময়মনসিংহ বিভাগের। ৩৫ জন মারা গেছেন হাসপাতালে এবং ৯ জনের মৃত্যু হয়েছে বাসায়।

গত রোববারের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে আরো ৫৫ জনের মৃত্যু হয়েছে। ১৩ হাজার ৯৮৮টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরো ২ হাজার ৭৩৮ জনের মধ্যে। সে হিসাবে আগের ২৪ ঘণ্টার তুলনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত রোগীর সংখ্যা। দেশে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড আছে ৬৪ জনের। সে তথ্য জানানো হয়, ৩০ জুনের বুলেটিনে। সর্বোচ্চ শনাক্তের রেকর্ড ৪ হাজার ১৯ জনের, যা জানানো হয় গত বৃহস্পতিবারের বুলেটিনে।

করোনাভাইরাসের ছোবলে গোটা বিশ্ব এখন মৃত্যুপুরীতে। গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানোর পর বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ১ কোটি ১৫ লাখ ৬৪ হাজারের বেশি। মৃতের সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার প্রায়। তবে সাড়ে ৬৫ লাখের মতো রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। দেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close