প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ অক্টোবর, ২০১৯

পেঁয়াজের ঝাঁজ

শেখ হাসিনার মন্তব্য বিবেচনায় নিল ভারত

নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত বিজনেস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রসিকতার ছলে পেঁয়াজ নিয়ে যে মন্তব্য করেছেন তা নজর কেড়েছে দিল্লি সরকারের। শেখ হাসিনা বলেছেন, কোনো ধরনের পূর্ব নোটিস ছাড়া প্রতিবেশী দেশ ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ায় তিনি রন্ধনশালার কর্মীদের তরকারিতে পেঁয়াজ না দেওয়ার জন্য নির্দেশ দেন। এরপর দেশটির পররাষ্ট্র দফতরের মুখপাত্র রাভিশ কুমার জানিয়েছেন, পেঁয়াজ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্তব্য গুরুত্বসহকারে নিয়েছে দিল্লি। কীভাবে তার উদ্বেগ কমানো যায়, তা বিবেচনাও করা হচ্ছে বলে জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ভবিষ্যতে এ ধরনের কোনো পণ্য রফতানি বন্ধ করার আগে জানালে বাংলাদেশ পণ্য সংকট মোকাবিলায় আগাম প্রস্তুতি নিতে পারবে।

প্রসঙ্গত, গত মাসের মাঝামাঝি থেকেই দেশের বাজারে পেঁয়াজের বাজারে অস্থিরতা শুরু হয়। গত ১৩ সেপ্টেম্বর পেঁয়াজ রফতানিতে ন্যূনতম মূল্য টনপ্রতি ৮৫০ ডলার বেঁধে দেওয়া হয়। একদিন পর বাংলাদেশের বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বাড়ে প্রায় ১৫ টাকা। এরপর আরো কয়েক দফা দাম বেড়ে খুচরা বাজারে দেশি পেঁয়াজ প্রতি কেজি ৭৫-৮০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৭০ টাকা দরে বিক্রি হচ্ছিল। কিন্তু ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রফতানি পুরোপুরি বন্ধ করে দেওয়ায় বাংলাদেশের বাজারে হু হু করে বেড়ে যায় পেঁয়াজের দাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close