প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ জুলাই, ২০১৯

দেশে অ্যাসিড সন্ত্রাস অনেক কমেছে

গত ১০ বছরে বাংলাদেশে এসিড সন্ত্রাসের ঘটনা নাটকীয়ভাবে কমে গেছে। তবে বেড়েছে নারীর ওপর অন্য ধরনের সহিংসতা বেড়েছে। বাংলাদেশে এসিড হামলার শিকারদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠান অ্যাসিড সারভাইভার্স ফাউন্ডেশন এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষণায় বলছে, ২০০২ সালে সবচেয়ে বেশি অ্যাসিড সন্ত্রাসের ঘটনা ঘটেছে। যার সংখ্যা ছিল প্রায় ৫০০টির মতো। তবে ২০০৯ সাল থেকে এর পরিমাণ কমতে শুরু করেছে যা ২০১৮ সালে গিয়ে দাঁড়িয়েছে ১৮টিতে। গত বছর এসব হামলার ঘটনায় ২২ জন আক্রান্ত হয়েছেন। গতকাল সোমবার বিবিসি এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করে।

অ্যাসিড সারভাইভার্স ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সেলিনা আহমদে এনা বলেন, সরকারি পর্যায়ে বিষয়টিকে গুরুত্ব দিয়ে দুটি শক্ত আইন প্রণয়ন করায় এই অপরাধ কমেছে। গণমাধ্যমেরও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা এই অপরাধ দমনে ভূমিকা রেখেছে। তিনি বলেন, এই অপরাধের সাজা কার্যকর হওয়ার নজির কম থাকলেও তৃণমূল থেকে জাতীয় পর্যায় পর্যন্ত গণমাধ্যমে এর ব্যাপক প্রচারের কারণে মানুষের মধ্যে অ্যাসিড অপরাধের প্রতি ভীতি তৈরি করেছে, যার কারণে এটি কমে এসেছে। এছাড়া অ্যাসিড কেনাবেচা ও পরিবহনের আইন কঠোর হওয়ায় সেটিও পরোক্ষভাবে ভূমিকা পালন করেছে।

তবে এনা বলেন, ‘নারীদের প্রতি ধর্ষণ ও যৌন হয়রানির মতো ঘটনা বেড়েছে। আবার বার্ন ভায়োলেন্সের হারও বেশি, বাল্যবিবাহের ধরন বেড়েছে। এর কারণ হিসেবে তিনি বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যে আইন আছে তার সঠিক বাস্তবায়ন হচ্ছে না। এছাড়া পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর প্রতি যে নেতিবাচক ধারণাগুলো আছে, তা সমাজে বিদ্যমান। সুশাসনের অভাবে জবাবদিহিতা ও স্বচ্ছতার অভাব রয়েছে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, শাস্তিহীনতা ও বিচারহীনতার যে সংস্কৃতি সেটা খুব প্রকট। তারপর আমরা নীরবে সয়ে যাওয়ার যে সংস্কৃতি সেটাও একটা বড় কারণ। এসব কারণেই নারীদের ওপর এ ধরনের সহিংসতা কমছে না বলে মনে করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close