নিজস্ব প্রতিবেদক

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

মধুর ক্যান্টিনে নির্বিঘ্ন ছাত্রদল

হলের বাইরে ভোটকেন্দ্র চেয়ে ৪ দিনের আলটিমেটাম প্রগতিশীল ছাত্রজোটের

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন সামনে রেখে প্রায় ৯ বছর পর গত বুধবার মধুর ক্যান্টিনে গিয়েছিলেন ছাত্রদলের নেতাকর্মীরা। ক্যান্টিনে প্রায় দুই ঘণ্টা অবস্থানকালে ছাত্রদলের নেতাকর্মীদের ঘিরে বিরতিহীন সেøাগান দেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ছাত্রদলের নেতাকর্মীরাও পাল্টা সেøাগান দেন। তবে গতকাল বৃহস্পতিবার প্রায় সোয়া দুই ঘণ্টা মধুর ক্যান্টিনে নির্বিঘেœ সময় কাটিয়েছে ছাত্রদল। এদিন কোনো সেøাগান-পাল্টা সেøাগানের ঘটনা ঘটেনি। এদিকে ভোটকেন্দ্র আবাসিক হলের বাইরে একাডেমিক ভবনে করা এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতের দাবিতে চার দিনের আলটিমেটাম দিয়েছে বামপন্থি ছাত্র সংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট। এ সময়ের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে ১৮ ফেব্রুয়ারি উপাচার্য কার্যালয় ঘেরাও করবেন তারা।

গতকাল বেলা ১১টার দিকে নেতাকর্মীদের নিয়ে মধুর ক্যান্টিনে আসেন ছাত্রদলের বিশ্ববিদ্যালয়ের শাখার সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাসার সিদ্দিকী। পরে সেখানে যান সংগঠনের কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান। আগের দিন ছাত্রদল যে টেবিলে বসেছিল, গতকালও সেই টেবিলেই বসেন সংগঠনটির নেতাকর্মীরা। পাশের টেবিলেই ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রভিত্তিক (টিএসসি) সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর জোট সম্মিলিত শিক্ষার্থী সংসদের সংবাদ সম্মেলন হয়। এ সময় চা পান ও নিজেদের মধ্যে আলাপেই মগ্ন ছিলেন ছাত্রদলের নেতাকর্মীরা। সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক।

এ সময় ছাত্রদল সভাপতি রাজিব আহসান বলেন, ‘আমরা দ্বিতীয় দিনের মতো আজকে ক্যাম্পাসে এসেছি। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানিয়েছিলাম ক্যাম্পাসে একটি কার্যকরী সহাবস্থান নিশ্চিত হোক। প্রশাসন আমাদের সহযোগিতা করছে। অপরাপর ছাত্র সংগঠনগুলোর সৌজন্যতাকে আমরা ইতিবাচকভাবে দেখছি। ডাকসু নির্বাচনকে আমরা ইতিবাচকভাবে দেখছি। আমরা কিছু দাবি দিয়েছিলাম উপাচার্যের কাছে। উপাচার্য আমাদের আশ্বস্ত করেছিলেন যে, অপরাপর অনেক ছাত্র সংগঠনের সঙ্গে আমাদের দাবিগুলোর মিল আছে।’

এদিকে প্রগতিশীল ছাত্রজোট উপাচার্যের কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে সমাবেশ করে। সমাবেশে জোটের সমন্বয়ক ও বিপ্লবী ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় সভাপতি ইকবাল কবীর বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের আধিপত্য ও দখলদারি জারি রয়েছে। এ অবস্থায় হলে ভোটকেন্দ্র করা হলে নির্বাচনকেও তারা প্রভাবিত করবে। নির্বাচনের আলোচনা শুরু হওয়ার পর থেকেই আমরা ও বেশির ভাগ সংগঠন হলের বাইরে একাডেমিক ভবনে ভোটকেন্দ্র করার দাবি জানিয়ে আসছি। কিন্তু ছাত্রলীগকে সুবিধা দিতে প্রশাসন অগণতান্ত্রিকভাবে সেই দাবি উপেক্ষা করেছে। আমরা মনে করি, এ পদক্ষেপ বিশ্ববিদ্যালয়কে আরো অগণতান্ত্রিক পরিস্থিতির দিকে নিয়ে যাবে।

সমাবেশে অন্যদের মধ্যে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দী, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি ইমরান হাবিব প্রমুখ বক্তব্য দেন।

উপাচার্য কার্যালয়ের বাইরে ঘণ্টাব্যাপী অবস্থান ও সমাবেশ শেষে উপাচার্যের সঙ্গে দেখা করে তাদের দাবির বিষয়ে কথা বলেন প্রগতিশীল ছাত্রজোটের প্রতিনিধিরা। উপাচার্য তাদের বক্তব্য শুনলেও কোনো আশ্বাস দেননি। পরে দাবি মানতে চার দিনের আলটিমেটাম দিয়ে ফিরে যান জোটের নেতাকর্মীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close