নিজস্ব প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০১৯

প্রকল্প বাস্তবায়ন করতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যে : এলজিআরডিমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, আমরা জনগণকে উন্নয়নের চমক দেখাতে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত উন্নত বাংলাদেশ গড়তে সামনের দিনগুলোতে আমাদের অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। অবকাঠামো উন্নয়নে গৃহীত সব প্রকল্প সময়মতো বাস্তবায়ন করতে হবে। গতকাল বুধবার সচিবালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতির ওপর পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যেকোনো প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে আর্থসামাজিক গুরুত্ব বিবেচনায় নিতে হবে। কাজের গুণগত মানের ক্ষেত্রে কোনো ছাড় দেয়া যাবে না। নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়িত হলে জনগণ যথাযথ সুবিধা ভোগ করবে।

গত ২২ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী উন্নয়ন কর্মকা- অব্যাহত রাখতে যথাযথ নির্দেশনা দেন। তারই আলোকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মোঃ তাজুল ইসলামের সভাপতিত্বে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) মাধ্যমে বাস্তবায়নাধীন ১৫০টি প্রকল্পের পরিচালকদের নিয়ে গতকাল দিনব্যাপী সভা অনুষ্ঠিত হয়। এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী মোঃ আবুল কালাম আজাদ, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং এলজিইডির প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

সভায় তাজুল ইসলাম বলেন, দেশের কাক্সিক্ষত উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উন্নত গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার ভূমিকা সবচেয়ে বেশি। এলজিইডির মাধ্যমে বাস্তবায়িত গ্রামীণ অবকাঠামো প্রকল্পগুলো গ্রামের জীবনযাত্রায় নতুন গতি সঞ্চার করবে।

এলজিআরডি মন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজের গুণগত মান রক্ষা করে সেগুলো বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের নির্দেশ দেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্পগুলো সরাসরি প্রান্তিক জনগণের স্বার্থের সঙ্গে জড়িত। প্রকল্প বাস্তবায়নে জনগণের স্বার্থ বিবেচনা করে সবাইকে কাজ করতে হবে।

সভায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর থেকে বাস্তবায়নাধীন ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত ১৫০টি প্রকল্পের ওপর পর্যালোচনা করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close