ক্যারিয়ার ডেস্ক

  ২২ জুলাই, ২০১৭

শিক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ

কম্পিউটার অপারেটর, সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও অফিস সহায়ক পদে মোট ৪৯ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। নিয়োগ বিজ্ঞপ্তির যাবতীয় তথ্য পাওয়া যাবে http://moe.teletalk.com.bd ওয়েরসাইটে।

পদসংখ্যা ও যোগ্যতা : কম্পিউটার অপারেটর পদে দুজন নেওয়া হবে। যোগ্যতা স্নাতক ডিগ্রি। বিজ্ঞান বিভাগের প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে কাজের বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য। সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের নিয়োগ পাবে সাতজন। স্নাতক বা সমমানের পাস হলেই করা যাবে আবেদন। কম্পিউটারে প্রশিক্ষিত ও সাঁটলিপি পরীক্ষায় ইংরেজিতে সর্বনিম্ন প্রতি মিনিটে ৭০ শব্দ এবং বাংলায় ৪৫ শব্দের গতি থাকতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরে ইংরেজিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ৩০ শব্দ এবং বাংলায় ২৫ শব্দ। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক নেওয়া হবে ৯ জন। যোগ্যতা এইচএসসি বা সমমানের পাস। কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত এবং প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ ও ইংরেজিতে ২০ শব্দের টাইপের গতি থাকতে হবে। অফিস সহায়কের পদে নিয়োগ পাবেন ৩১ জন। যোগ্যতা এসএসসি বা সমমানের পাস। ১ জুলাই ২০১৭ তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর। পুত্র কন্যার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়স ৩০ বছর। সরকারি, আধা সরকারি বা স্বায়ত্তশাসিত সংস্থায় কর্মরত এবং বিজ্ঞপ্তি অনুসারে জেলা কোটা ও অন্যান্য কোটার প্রার্থীদের নিজ নিজ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন দাখিল করতে হবে।

আবেদন পদ্ধতি : অনলাইনে আবেদন পূরণ ও ফি জমা দিতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ ও ফি জমা শুরু হবে ২০ জুলাই ২০১৭ সকাল ১০টায়। আবেদন ফরম ও পরীক্ষার ফি জমাদানের শেষ তারিখ ৭ আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬টায়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের http://moe.teletalk.com.bd এই ওয়েরসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন পূরণ ও পরীক্ষার ফি জমাদান এবং পরীক্ষার প্রবেশপত্রসহ যাবতীয় নির্দেশনা পাওয়া যাবে।

পরীক্ষার ধরন : সচিবালয় নিয়োগ বিধিমালা ২০১৪ ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জানা যায়, প্রার্থী বাছাই ও নিয়োগের জন্য লিখিত, মৌখিক এবং বিশেষ ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষা নেওয়া হয়ে থাকে। অনলাইনে প্রাপ্ত সব আবেদন যাচাই-বাছাই করে যোগ্য প্রার্থীদের ঠিকানায় লিখিত পরীক্ষার ইন্টারভিউ কার্ড ইস্যু করা হবে এবং কার্ডে পরীক্ষার কেন্দ্র, সময় ও স্থান উল্লেখ থাকবে। ওয়েবসাইট এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হবে পরীক্ষার যাবতীয় তথ্যাদি। ৯০ মিনিটের মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়ে থাকে। এর মধ্যে বাংলায় ৩০, ইংরেজিতে ৩০, গণিতে ২০ ও সাধারণ জ্ঞানে ২০ নম্বর থাকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাক পড়বে ১০ নম্বরের মৌখিক পরীক্ষার জন্য। কম্পিউটার অপারেটর, সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নেওয়া হবে ব্যবহারিক বা এটিচুড পরীক্ষা। অফিস সহায়ক পদে শুধু লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষার প্রস্তুতি : পদ অনুসারে নেওয়া হবে আলাদা পরীক্ষা। মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে কর্মরত মো. শওকত আলী জানান, লিখিত পরীক্ষায় বাংলা বিষয়ে বাংলা সাহিত্য ও ব্যাকরণ অংশ থেকে প্রশ্ন করা হয়। প্রশ্ন আসে সারাংশ, ভাব সম্প্রসারণ, পত্র লিখন বিষয়ে। ইংরেজি বিষয়ে গ্রামার অংশের সঙ্গে ট্রান্সলেশন, প্যারাগ্রাফ রাইটিং, লেটার রাইটিং ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হয়। গণিতে বীজগণিত ও পাটিগণিত অংশ থেকে প্রশ্ন করা হয়। সাধারণ জ্ঞান বিষয়ে দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ বিষয়াবলি এবং আন্তর্জাতিক বিষয়াবলি অংশ থেকে প্রশ্ন করা হয়। অর্থ মন্ত্রণালয়ের ডাটা এন্ট্রি অপারেটর সালেহউদ্দিন জানান, লিখিত পরীক্ষায় রচনামূলক ও এমসিকিউ ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। বাজারে এসব পদের ইন্টারভিউর জন্য বেশ কিছু প্রকাশনীর বই পাওয়া যায়। এসব বইয়ে বিগত বছরের বেশ কিছু প্রতিষ্ঠানের নিয়োগের প্রশ্নপত্র দেওয়া থাকে। এ ছাড়া আগের নিয়োগ পরীক্ষায় কী কী ধরনের প্রশ্ন এসেছে, সেসব বিষয়ে ধারণা পাওয়া যাবে। পাঠ্য বইয়ের পাশাপাশি চাকরির প্রশ্নপত্র বইগুলো ভালোভাবে রপ্ত করতে পারলে লিখিত পরীক্ষায় ভালো করার সুযোগ রয়েছে।

বেতন-ভাতা : নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। কম্পিউটার অপারেটর এবং সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ১১০০০-২৬৫৯০ টাকা, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৯৩০০-২২৪৯০ টাকা এবং অফিস সহায়ক ৮২৫০-২০০১০ টাকা বেতন পাবেন।

সূত্র : কালের কণ্ঠ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist