বিনোদন প্রতিবেদক

  ১৫ সেপ্টেম্বর, ২০১৮

জাতীয় নাট্যশালায় ‘ম্যাকবেথ’

আবারও মঞ্চে আসছে ‘ম্যাকবেথ’। কাল রোববার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল হলে অনুষ্ঠিত হবে নাটকটির ৪১তম প্রদর্শনী। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক অনূদিত উইলিয়াম শেকসপিয়রের বিখ্যাত নাটক ‘ম্যাকবেথ’। নাটকটির নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। এটি পদাতিক নাট্য সংসদের ৩৬তম প্রযোজনা।

নাটকের কাহিনিতে দেখা যাবে, স্কটিশ সেনাপতি ম্যাকবেথ যুদ্ধ জয় করে ফিরে আসার পথে একদল রহস্যময় শক্তি তাদের পথ রোধ করে ভবিষ্যদ্বাণী উচ্চারণ করে বলেছিল, ম্যাকবেথ হবে কডোরপ্রধান ও পরে রাজা এবং ব্যাংকো হবে রাজার আদি পিতা। ম্যাকবেথের চিঠি পেয়ে লেডি ম্যাকবেথ জানতে পারে বিস্তারিত, উচ্চাকাক্সক্ষা জন্ম নেয়। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যার। নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ। রাজ হত্যার দায় কৌশলে এড়াতে একে একে হত্যা করেন ডানকানের দেহরক্ষীদ্বয়, ব্যাংকো, ম্যাকডাফের স্ত্রী-সন্তানদের। রহস্যময় শক্তিদের ভ্রান্তিতে ম্যাকবেথ ভুলে যায় যে ক্ষমতা চিরস্থায়ী নয়। লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আত্মহননের পথ বেছে নেন।

নাটবটির সংগীতায়োজন করেছেন শিশির রহমান। পোশাক পরিকল্পনা করেছেন ওয়াহিদা মল্লিক জলি। এ ছাড়া আলোক পরিকল্পনা করেছেন অতিকুল ইসলাম জয় এবং মঞ্চ পরিকল্পনা করেছেন সুদীপ চক্রবর্তী। অভিনয় করেছেন মশিউর রহমান, শামছি আরা সায়েকা, মহিউদ্দিন জুয়েল, জাবেদ পাটওয়ারী, শাখাওয়াত হোসেন শিমুল, ওয়ালিদ, জয়, ইকরাম, শুভ, তন্ময়, সঞ্জীব কুমার, আমানুজ্জামান ও শরিফ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close