reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মার্চ, ২০১৮

অপরাজনীতির গিলোটিনে

পৃথিবীতে, দেশে-দেশে, কালে-কালে অপরাজনীতির গিলোটিনে কত সাদা মনের মানুষকে যে জীবন দিতে হয়েছে, তার পরিসংখ্যান খুঁজে পাওয়া সম্ভব নয়। তবে এক কথায় বলা যায়, অগণন। কালের আবর্তে এখনো তা গতিশীল। যাদের এই গিলোটিনে বলি দেওয়া হয়েছে বা হচ্ছে এরা কেউই সিংহাসনে বসতে চায়নি, ক্ষমতা দখল করে তা ভোগ করতে চায়নি। তার পরও তাদের বলির পাঁঠা বানানো হয়েছে অথবা হচ্ছে। শূলে চড়িয়ে, বিষপান করিয়ে, অথবা গিলোটিনে শিরোñেদ করে। আমরা সক্রেটিসকে দেখেছিÑকীভাবে বিষ (হেমলক) পান করিয়ে তাকে হত্যা করা হয়েছিল।

এখন দিন বদলেছে। হত্যার কলাকৌশল বদলেছে। কিন্তু অপরাজনীতির কলাকৌশলে কোনো পরিবর্তন আসেনি। কূটকৌশল যেন সাইক্লিক অর্ডারে ফিরে-ফিরে আসছে। আর একেই আমরা বলছি সভ্যতা। যার কোথাও মানুষের কল্যাণের ছায়াটুকুও নেই। আছে শোষণ আর নিপীড়নের সীমাহীন মহড়া। মধ্যপ্রাচ্যÑবিশেষ করে আজকের সিরিয়া আমাদের চোখে আঙুল দিয়ে সে কথাই স্মরণ করিয়ে দিচ্ছে। আমাদের যেমন বলার কিছু নেই। করার যোগ্যতাই বা কোথায়! অনেকটা রক্তহীন নির্জীব মানুষের মতো তথাকথিত সভ্যতার ক্রীতদাস হয়ে বেঁচে থাকা। এর বাইরে আর কিছু নয়।

বাংলাদেশও পৃথিবীর বাইরে নয়। আর সে কারণেই অপরাজনীতির অপচ্ছায়া আমাদের ওপরও পড়বেÑএটাই স্বাভাবিক। অপরাজনীতির প্রেতাত্মারা আমাদের প্রিয় লেখক, প্রিয় মানুষ এবং প্রিয় শিক্ষক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা করেছে। তিনি আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। মিডিয়া সূত্রে বলা হচ্ছে, তিনি আশঙ্কামুক্ত। আমরা তার দ্রুত আরোগ্য কামনা করি। তবে একটি কথা না বললেই নয়, এভাবে একটি দেশ চলতে পারে না। আমাদের প্রিয় মানুষরা প্রতিনিয়ত এভাবে আক্রান্ত হয়ে আহত কিংবা নিহত হবেন আর আমরা সিনেমা দর্শকের মতো সাময়িক বেদনাক্লিষ্ট হয়ে আহ-উহ করে পরিসমাপ্তি টানব-এটা কারো জন্য গ্রহণযোগ্য হতে পারে না। আমরা এর একটা বিহিত দেখতে চাই। অতীতে এ রকম ঘটনা আরো ঘটেছে কিন্তু তার কোনো বিহিত হতে দেখা যায়নি। নানান জটিলতাকে উপলক্ষ দেখিয়ে বিচারিক প্রক্রিয়াকে প্রলম্বিত করা হয়েছে। এবারের ঘটনাও যে তার পুনরাবৃত্তি হবে না, তারই-বা নিশ্চয়তা কোথায়! আমরা মনে করি, এ যাবৎ অপরাজনীতির গিলোটিনে যেসব সাদা মনের মানুষের জীবন বিপন্ন হয়েছে, তার প্রতিটির সুবিচার সুনিশ্চিত করা হোক এবং তা এ মুহূর্তেই-এটাই আমাদের দাবি এবং প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist