reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জুলাই, ২০১৮

ইউআইইউর শিক্ষকের ‘এড্রকেশন লিডারশিপ অ্যাওয়ার্ড ২০১৮’ অর্জন

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) সেন্টার ফর এনার্জি রিসার্চের প্রতিষ্ঠাতা পরিচালক শাহরিয়ার আহমেদ চৌধুরী ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেসের সবচেয়ে সম্মানজনক পুরস্কার এডুকেশনাল লিডারশিপ অ্যাওয়ার্ড ২০১৮ অর্জন করেন। নবায়নযোগ্য জ্বালানির ওপর শিক্ষা, গবেষণা ও শিক্ষকতায় অবদানের জন্য ৫ ও ৬ জুলাই মুম্বাইয়ে অনুষ্ঠিত সপ্তম ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেসে এ পুরস্কার দেওয়া হয়।

শাহরিয়ার আহমেদ চৌধুরী ১৯৯৭ সালে বুয়েট থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস কৌশলে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পড়াশোনা শেষে তিনি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ডেসার প্ল্যানিং ও ডিজাইনে প্রায় এক দশক কাজ করেন। পরে জার্মানির ইউনিভার্সিটি অব ওল্ডেনবার্গ থেকে সর্বোচ্চ নম্বর নিয়ে নবায়নযোগ্য শক্তি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সেখানে গবেষণা করে শাহরিয়ার এমন এক সৌরবিদ্যুৎ কোষ (সোলার সেল) আবিষ্কার করলেন, যা সে সময়ে সূর্যের আলো থেকে প্রচলিত সোলার প্যানেলের চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করতে পারে।

শাহরিয়ার চৌধুরী ৪৫টিরও বেশি বই-অধ্যায়, জার্নাল এবং সম্মেলন-বক্তৃতার লেখক। তিনি প্রায় ১,৭০০ জন কারিগরি পেশাদারকে সোলার ফটো ভোল্টাইক সিস্টেমের নকশা, কার্যক্রম এবং ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ দিয়েছেন। ২০১৬ সালে তার ‘পিয়ার টু পিয়ার স্মার্ট ভিলেজ গ্রিড’ শীর্ষক একটি গবেষণা প্রকল্প মরক্কোতে জাতিসংঘের ২২তম জলবায়ু সম্মেলনে ‘ইউএন মোমেন্টাম ফর চেঞ্জ’ অ্যাওয়ার্ড এবং জার্মানির মিউনিখে ‘ইন্টারসোলার অ্যাওয়ার্ড ২০১৬’ জিতেছে। ‘স্মার্ট সোলার ইরিগেশন সিস্টেম’ শীর্ষক তার আরো একটি গবেষণা প্রকল্প বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় আয়োজিত ‘অদম্য বাংলাদেশ-২০১৬’ পুরস্কার লাভ করে। দেশের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ সরবরাহের জন্য ২৮টিরও বেশি সোলার ডিজেল হাইব্রিড মিনিগ্রিডের নকশা করেছেন শাহরিয়ার আহমেদ চৌধুরী। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist