আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ আগস্ট, ২০১৭

কলম্বিয়ায় ফার্কের সঙ্গে ৫০ বছরের যুদ্ধ অবসানের ঘোষণা

কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস গত মঙ্গলবার দেশটিতে ফার্ক গেরিলাদের সঙ্গে ৫০ বছর ধরে চলা যুদ্ধ অবসানের ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার থেকে শেষ কনটেইনারভর্তি অস্ত্র গলিয়ে ফেলার প্রক্রিয়া শুরু হয়েছে।

প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস ফার্কের একটি দুর্গম ঘাঁটি থেকে শেষ অস্ত্রের চালানটি বের করে আনার পর নিজে সেটি বন্ধ করেন। জাতিসংঘের পরিদর্শকদের কাছে এটি হস্তান্তর করা হয়। জাতিসংঘ রেভ্যুলুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) বিদ্রোহীদের নিরস্ত্রীকরণ প্রক্রিয়াটি তত্ত্বাবধান করেছে। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই যুদ্ধের অবসান হলো।

সান্তোস বলেন, ‘এটা বাস্তবিকই আমাদের দেশের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।’ বামপন্থি বিদ্রোহী বাহিনীটি জানিয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে তারা একটি রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করবে।

দলটির সিনিয়র নেতা ইভান মার্কেজ মঙ্গলবারের অনুষ্ঠানে বলেন, শিগগিরই তারা নতুন একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করবেন।

দলটির নাম হবে ‘অলটারনেটিভ রেভ্যুলুশনারি ফোর্স অব কলম্বিয়া।’ ১৯৬৪ সালের মে মাস থেকে ফার্ক বিদ্রোহী তৎপরতা শুরু করে। পাঁচ দশক ধরে চলা এই সংঘাত সহিংসতায় তিন লাখেরও বেশি লোক নিহত ও আরো ৬০ হাজার মানুষ নিখোঁজ হয়। বাস্তুচ্যুত হয় প্রায় ৭০ লাখ লোক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist