আন্তর্জাতিক ডেস্ক

  ১০ এপ্রিল, ২০১৯

মহাকাশেও ব্যাকটেরিয়া উদ্বেগে নাসা

মহাকাশেও হানা দিয়েছে ব্যাকটেরিয়া। পৃথিবীর কক্ষপথে ঘুরতে থাকা আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে (আইএসএস) ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া গেছে। নাসার বিজ্ঞানীদের মতে, এ ধরনের ব্যাকটেরিয়া সাধারণত বিভিন্ন অফিসে পাওয়া যায়। কিন্তু এসব ব্যাকটেরিয়া কিভাবে সেখানে গেল তা জানা দরকার। এতে ভবিষ্যতে দীর্ঘ মহাকাশ সফরের সময় বা সেখানে থাকতে হলে আগাম নিরাপত্তা নেওয়া যাবে বলে মনে করেন তারা।

বিপজ্জনক ব্যাকটেরিয়া প্রায়ই রোগ ভোগের কারণ হয়। এগুলো থেকে বাঁচতে হলে আগাম সতর্কতা প্রয়োজন। নাসার জেট প্রোপালসন ল্যাবের গবেষক কস্তুরি বেঙ্কটেশ্বরন বলেন, মহাকাশ সফরে যাওয়া নভোচারীদের নিরাপত্তার জন্য বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। কারণ ওই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা কমে যায়।

তাছাড়া পৃথিবীর মতো চিকিৎসা ব্যবস্থাও তো সেখানে নেই।

দীর্ঘ ১৪ মাস ধরে আইএসএসের বিভিন্ন স্থান যেমন জানালা, শৌচাগার, খাবার টেবিল, শোয়ার ঘর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। ‘কালচার টেকনিক’ ও ‘জিন সিকোয়েন্সিং’ প্রক্রিয়ায় সেগুলোর প্রকৃতি বিচার করা হচ্ছে। মহাকাশে ওই ব্যাকটেরিয়ার চরিত্র বদল হয়েছে কি না, তাও লক্ষ করা হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, ব্যাকটেরিয়াগুলো মূলত মনুষ্য সমাজে পরিচিত স্ট্যাফাইলোক্কাস, ব্যাসিলাস ইত্যাদি। স্ট্যাফাইলোক্কাস অরিয়াস মানুষের ত্বক, নাকে থাকে। এনটেরোব্যাকটর থাকে অন্ত্রে। গবেষণায় বলা হয়েছে জিম, অফিস, হাসপাতালে যে ধরনের ব্যাকটেরিয়া থাকে আইএসএসে সেগুলোই রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close