আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

সুদানে জরুরি অবস্থা জারি

সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির দেশজুড়ে এক বছরের জন্য জরুরি ব্যবস্থা জারি করেছেন। তিনি কেন্দ্রীয় সরকার বিলুপ্ত করে সব অঙ্গরাজ্যের গভর্নরদের বরখাস্ত করেছেন।

বিবিসি জানায়, তার এ ঘোষণার পর ওমদুরমান শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষেরও খবর পাওয়া গেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর আফ্রিকার এ দেশটিতে বশিরবিরোধী তুমুল বিক্ষোভের দেখা মিলেছে। জরুরি অবস্থা জারির আগে দেশটির ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ইন্টেলিজেন্ট সার্ভিসেস (এনআইএসএস) প্রেসিডেন্টকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছিল।

টেলিভিশনে দেওয়া ভাষণে বশির পার্লামেন্টকে সংবিধানের বেশকিছু সংশোধনী স্থগিত রাখতে বলেছেন; ওইসব সংশোধনীতে তাকে ফের নির্বাচনে দাঁড়ানোর অনুমতি দেওয়া হয়েছিল। বিক্ষোভকারীরা দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে বলেও অভিযোগ করেছেন ৭৫ বছর বয়সি প্রেসিডেন্ট। টেলিভিশন ভাষণে তিনি বলেন, এক বছরের জন্য দেশজুড়ে জরুরি অবস্থা জারি করছি। কেন্দ্র ও রাজ্য পর্যায়ের সব সরকারও বিলুপ্ত করা হচ্ছে।

কয়েক ঘণ্টা পর দুটি পৃথক ডিক্রিতে তিনি ১৮টি অঙ্গরাজ্যের নতুন গভর্নর হিসেবে সেনা ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিয়োগ এবং পররাষ্ট্র, প্রতিরক্ষা ও বিচারমন্ত্রীসহ আগের সরকারের পাঁচ মন্ত্রীকে পুনরায় দায়িত্ব দেন। রুটি ও জ্বালানিতে সরকারি ভর্তুকি কমালে ডিসেম্বরে সুদানজুড়ে তীব্র বিক্ষোভ শুরু হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close