আন্তর্জাতিক ডেস্ক

  ০১ ডিসেম্বর, ২০১৮

ইউক্রেন সংকট

পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

ইউক্রেন সংকটের জেরে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আর্জেন্টিনার বুয়েনস আয়ার্সে অনুষ্ঠেয় শিল্পোন্নত দেশগুলোর জি-২০ সম্মেলনের ফাঁকে এ দুই নেতার বৈঠক হওয়ার কথা ছিল।

সম্মেলনে যোগ দেওয়ার উদ্দেশে যাত্রা শুরুর পর গত বৃহস্পতিবার এক টুইটে ট্রাম্প বলেন, রাশিয়া থেকে জাহাজ এবং নাবিকরা এখনো ইউক্রেনে ফেরেনি। এই বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে আর্জেন্টিনায় প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করাটাই সংশ্লিষ্ট সব পক্ষের জন্য ভালো হবে বলে আমি সিদ্ধান্ত নিয়েছি।

‘বিদ্যমান পরিস্থিতি ঠিক হয়ে যাওয়ামাত্র আবার একটি অর্থবহ বৈঠক করার অপেক্ষায় রইলাম’ বলেন ট্রাম্প। যদিও এর এক ঘণ্টা আগেই ট্রাম্প সাংবাদিকদের বলেছিলেন, সম্মেলনকালে তিনি পুতিনের সঙ্গে বৈঠক করতে পারেন।

তবে গত রোববার ইউক্রেনের তিনটি জাহাজের দিকে রুশ বাহিনীর গুলিবর্ষণ এবং সেগুলো আটক করার ঘটনার পরপরই ওয়াশিংটন পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করা হতে পারে বলে আভাস দিয়েছিল।

অবৈধভাবে জলসীমায় প্রবেশের অভিযোগ তুলে রাশিয়া গত রোববার কৃষ্ণ সাগরে ইউক্রেনের দুটি গানবোট এবং একটি টাগবোট জব্দ করে।

এ ঘটনায় কিয়েভ মস্কোর বিরুদ্ধে ‘আগ্রাসনের’ অভিযোগ তুললেও ক্রেমলিন বলছেন, আগে থেকে না জানিয়ে তাদের জলসীমায় গানবোট পাঠিয়ে ইউক্রেন ইচ্ছা করেই ‘যুদ্ধপরিস্থিতির সৃষ্টি’ করেছে।

রুশ নিরাপত্তা সংস্থা এফএসবি পরদিন জানায়, তাদের সীমান্ত টহল বোটগুলো ইউক্রেন নৌবাহিনীর জাহাজ জব্দ এবং সেগুলো থামাতে অস্ত্র ব্যবহার করেছে।

ইউক্রেনের ২৪ নাগরিককে আটক এবং আহত তিন নাবিকের চিকিৎসারও খবর দেয় তারা। ক্রিমিয়ার একটি আদালত পরে আটক ১২ জনকে ৬০ দিনের কারাদন্ডাদেশ দেয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close