পলাশ (নরসিংদী) প্রতিনিধি

  ০৬ ডিসেম্বর, ২০১৯

বেতন বকেয়া রেখে পলাশে কারখানা বন্ধ ঘোষণা

শ্রমিক-কর্মচারীদের ছয় মাসের বেতন বকেয়া রেখেই নরসিংদীর পলাশে ক্যাপিটাল পেপার অ্যান্ড পাল্ব ও ক্যাপিটাল বোর্ড কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। কারখানার ম্যানেজার স্বদীপ কুমার মজুমদারের স্বাক্ষরিত নোটিসে উল্লেখ করা হয়েছে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় এবং মালিকের নিয়ন্ত্রণ বহির্র্ভূত কারণে কারখানাটি ২ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি ২০২০ পর্যন্ত ৩২ দিনের জন্য কারখানা লে-অফ ঘোষণা করা হয়েছে। গতকাল বুধবার বিকালে কারখানায় লে-অফ ঘোষণার বিজ্ঞপ্তির নোটিস টানিয়ে দেওয়া হয়। এদিকে কারখানা লে-অফ ঘোষণার প্রতিবাদে ও বেতন-ভাতার দাবিতে মিলের শ্রমিক-কর্মচারীরা মিলের ডিজিএম কার্যালয়ের সামনে দফায় দফায় বিক্ষোভ মিছিল করছেন।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, ঈদুল আজহার ছুটিতে মিলের উৎপাদন বন্ধ করার পর আজ অবদি মিলের উৎপাদন চালু করেনি মিল কর্তৃপক্ষ। গত ছয় মাস ধরে বেতন-ভাতা না দিয়ে মিল কর্তৃপক্ষ হঠাৎ করে মিল লে-অফ ঘোষণা করেছে। কারখানায় কর্মরত ২০০ জন শ্রমিক-কর্মচারী গত ছয় মাস ধরে বেতন-ভাতা না পেয়ে দুর্বিষহ জীবনযাপন করছেন। মিলের শ্রমিক ফিরোজ আক্তার প্রতিদিনের সংবাদকে জানান, বেতন না পেয়ে আমরা অতি কষ্টে ছেলেমেয়ে নিয়ে খেয়ে না খেয়ে দুর্বিষহ জীবনযাপন করছি। তাছাড়া অনেক শ্রমিক রিকশা, ভ্যান চালিয়ে তাদের সংসার চালাচ্ছেন।

মিলের কর্মচারী সালাউদ্দিন জানান, ছয় মাসের বেতন ও আট মাসের ওভার টাইম না দিয়েই মিলের উৎপাদন গত ছয় মাস আগে বন্ধ করে দেওয়া হয়। এরই মধ্যে বুধবার থেকে মিলে লে-অফ ঘোষণা করে মিল কর্তৃপক্ষ। মিল সূত্রে জানা যায়, ১৪০ টন উৎপাদন ক্ষমতা সম্পন্ন ক্যাপিটাল পেপার অ্যান্ড পাল্ব ও ক্যাপিটাল বোর্ডের দুটির গ্যাস সংযোগ একটি জুলাই মাসে, অপরটি আগস্ট মাসে ৭ কোটি টাকা বকেয়া থাকায় গ্যাস সংযোগ দুটি বিচ্ছিন্ন করে দেয় তিতাস কর্তৃপক্ষ।

এ ব্যাপারে উপজেলার ডাঙ্গা ইউনিয়ন চেয়ারম্যান সাবের-উল-হাই খান বলেন, বিরাট সমস্যার মধ্যে পড়েছেন মিলে কর্মরত ২০০ শ্রমিক-কর্মচারী। বেতন-ভাতা পরিশোধ না করে মিল লে-অফ ঘোষণা করাটা ঠিক হয়নি। মিলের ডিজিএম মীর আলী প্রতিদিনের সংবাদকে জানান, এক মাসের জন্য মিল লে-অফ ঘোষণা করা হয়েছে। মিলের গ্যাস সংযোগ দেওয়ার পর মিলটি চালু করারও চিন্তাভাবনা রয়েছে কর্তৃপক্ষের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close