নিজস্ব প্রতিবেদক

  ১৪ নভেম্বর, ২০১৮

প্রশাসন ও ইকোনমিক ক্যাডার একীভূত হলো

প্রজ্ঞাপন জারি

দীর্ঘ প্রক্রিয়া শেষে বিসিএস প্রশাসন ও ইকোনমিক ক্যাডার একীভূত করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই আদেশ বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ, ২০১৮ নামে অভিহিত হবে। এটি সরকারি গেজেট প্রকাশের তারিখে কার্যকর হইবে।

এতে আরো বলা হয়, প্রশাসন ও ইকোনমিক ক্যাডারের সব পদ ও জনবল প্রশাসন ক্যাডারের পদ ও জনবল হবে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সমন্বিত মেধা তালিকা অনুসারে পুলে যোগদানকারী ইকোনমিক ক্যাডারের কর্মকর্তা এবং ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের জ্যেষ্ঠতা স্ব স্ব ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সঙ্গে নির্ধারিত হবে। উল্লেখ্য, দুই ক্যাডার একীভূত করার প্রস্তাবের সারসংক্ষেপ আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে গত বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়। ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা জানান, ২০১৩ সালে দুই ক্যাডার একীভূত করার প্রক্রিয়া শুরু হওয়ার পর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি ২০১৭ সালে বিষয়টিতে অনুমাদন দেয়।

সর্বশেষ গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী এ সংক্রান্ত সারসংক্ষেপ অনুমোদন করেন। তারপর দীর্ঘ দেড় মাসেরও বেশি সময় পর আইন মন্ত্রণালয় ভেটিং শেষ করে। মঙ্গলবার প্রজ্ঞাপন জারির মধ্য দিয়ে ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close