নিজস্ব প্রতিবেদক ও নরসিংদী প্রতিনিধি

  ২০ নভেম্বর, ২০১৮

খ্যাতিমান সাংবাদিক শাহরিয়ার শহীদ চিরনিদ্রায় শায়িত

বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক, বিশিষ্ট সাংবাদিক শাহরিয়ার শহীদ চিরনিদ্রায় শায়িত হলেন তার নিজ গ্রাম নরসিংদীর রায়পুরায়। গতকাল সোমবার রায়পুরার ডৌকার চরের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। এর আগে জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি এবং মরহুমের প্রিয় কর্মস্থল বাসস কার্যালয়ে লাশ আনা হলে সহকর্মী, কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিকদের বিভিন্ন সংগঠন এবং গুণগ্রাহীরা কফিনে ফুল দিয়ে তার প্রতি শেষ শ্রদ্ধা জানান।

জাতীয় প্রেস ক্লাবে দ্বিতীয় জানাজা শেষে শাহরিয়ার শহীদের লাশবাহী যান রায়পুরার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। সেখানে আরেক দফা জানাজা শেষে সন্ধ্যায় তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

শাহরিয়ার শহীদ গত শনিবার ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। হৃদরোগে আক্রান্ত হয়ে গত ১৪ নভেম্বর তিনি হাসপাতালে ভর্তি হন এবং করনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন ছিলেন। মরহুমের প্রথম নামাজে গতকাল সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে হয়। এরপর দুপুর সোয়া ১২টায় তার প্রিয় কর্মস্থল বাসসের পুরানা পল্টনের কার্যালয়ে শেষবারের মতো আনা হলে এখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। এ সময় অনেকেই কান্নায় ভেঙে পড়েন। বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ সংস্থার সদ্য প্রয়াত ব্যবস্থাপনা সম্পাদকের কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

পরে শাহরিয়ার শহীদের স্মৃতিচারণ করেন বাসসের প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান, উপ-প্রধান বার্তা সম্পাদক ওমর ফারুক, ঢাকা সাংবাদিক ইউনিয়ন বাসস ইউনিট চিফ সাজ্জাদ হোসেন সবুজ, বিশেষ প্রতিবেদক মধুসূদন মন্ডল প্রমুখ। মরহুমের একমাত্র ছেলে সাদমান শহীদ বাবার জন্য সবার কাছে দোয়া কামনা করেন।

ঢাকা সাংবাদিক ইউনিয়ন বাসস ইউনিটের পক্ষ থেকে ইউনিট চিফ সাজ্জাদ হোসেন সবুজ ও ডেপুটি ইউনিট চিফ তানভির আলাদীন, বাসস এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি মোস্তাক আহমেদ ও সম্পাদক মাহবুবুজ্জামানের নেতৃত্বে শাহরিয়ার শহীদের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বাসসে শ্রদ্ধা নিবেদন শেষে লাশ বেলা ১টায় জাতীয় প্রেস ক্লাবে নেওয়া হয়। সেখানে বাদ জোহর মরহুমের দ্বিতীয় জানাজা হয়। সুফি সৈয়দ সাইফুদ্দীন আহমেদ নামাজে ইমামতি করেন।

জানাজায় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুুরী, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানল করিম, বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিক, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল, বাসসের সাবেক প্রধান সম্পাদক গাজীউল হাসান খান ও আজিজুল ইসলাম ভূইয়া, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক স্বপন কুমার সাহা, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল ও সাবেক মহাসচিব আবদুল জলিল ভূইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী প্রমুখ শরিক হন।

শাহরিয়ার শহীদ খ্যাতিমান সাংবাদিক ও অধুনালুপ্ত ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমসের সম্পাদক মরহুম এ কে এম শহীদুল হকের ছেলে। জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাকালীন নির্বাহী কমিটির সদস্য শাহরিয়ার শহীদ বহুবিধ প্রতিভার অধিকারী ছিলেন। তিনি মুক্তিযুদ্ধ ভিত্তিক বেশ কয়টি প্রামাণ্য চিত্র নির্মাণ করেন।

কর্মজীবনেও রিপোর্টার হিসেবে শাহরিয়ার শহীদ রাজনৈতিক এবং অর্থনৈতিক বিটসহ বিভিন্ন বিটে কাজ করেছেন। একসময় তিনি আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের স্ট্রিংগার ছিলেন। তিনি অঞ্চলভিত্তিক মুক্তিযুদ্ধের ইতিহাস এবং খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার ভিত্তিক ৩০টিরও বেশি গ্রন্থ রচনা করেছেন। আন্তঃধর্মীয় সম্প্রীতি ও মানবতাবাদ এবং সুফিবাদের একনিষ্ঠ অনুরাগী ছিলেন তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close