reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জানুয়ারি, ২০১৭

আগামীকাল বাংলাদেশ নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্ট শুরু

বাংলাদেশ নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্ট আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে। আর এ টেস্ট জিতে সিরিজে ফিরতে মুখিয়ে আছে টাইগাররা। অবশ্য ওয়ানডে বা টেস্ট, সব ফরম্যাটেই সিরিজে পিছিয়ে পড়ে ফিরে আসার নজির আছে বাংলাদেশের। এই কিছুদিন আগেই ইংল্যান্ডের বিপক্ষে ঠিক এমনই সিরিজের প্রথম টেস্টে জিততে জিততে হারার পর দ্বিতীয় টেস্টে এসেছিল বিশাল জয়। সেখান থেকে অনুপ্রেরণা পেতে চাচ্ছেন কোচ। বলছেন, তাদের পক্ষে খুব সম্ভব এই সিরিজে ফিরে আসা। সিরিজের ময়নাতদন্ত করতে গিয়ে গতকাল সংবাদ মাধ্যমে বলছিলেন, মূলত ফাস্ট বোলারদের অভিজ্ঞতার অভাব ও অনভ্যস্থতা একটা বড় দুশ্চিন্তার ব্যাপার হয়েছে। তবে শেষ অবদি বাংলাদেশ প্রথম টেস্টটা ব্যাটসম্যানদের ব্যর্থতায়ই হেরেছে বলে বলছেন তিনি।

হাতুরুসিংহে বলছিলেন, টেস্টে টানা বল করে যাওয়ার যে অভ্যস্থতা, সেটাই তার পেসারদের মধ্যে নেই, ‘আমি বলবো, টেস্টে টানা বল করে যাওয়াটা একটা বিরাট শারীরিক চ্যালেঞ্জ। আপনি যদি আমার বোলারদের দিকে দেখেন, তারা কখনোই এক দিনে ১৮ ওভার, আবার পরের দিনে ১৫ ওভার বল করেনি। এই ভয়াবহ শারীরিক চ্যালেঞ্জের সাথে মানসিক চ্যালেঞ্জও তৈরি হয়। তবে সুবিধা ছিল, এই কন্ডিশনটা ফাস্ট বোলারদের জন্য সেরা’।

তবে কোচ বললেন, এই অনভিজ্ঞতার পরও তার পেসাররা দারুণ বল করেছেন। শেষ অবদি ম্যাচ হেরে গেছেন তারা ব্যাটিংয়ের জন্যই, ‘আমাদের একেবারে তরুণ একটা পেস বোলিং আক্রমণ ছিল। এর আগে ৩ পেসারের মোট অভিজ্ঞতা ছিল ২ টেস্ট! একজন গত ৩ বছরে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেনি। তবে আমরা এটাকে অজুহাত বানাচ্ছি না। ওদের আমরা টেস্টের জন্য তৈরিই করেছি। তারা দারুণ বল করেছে। ১৪০ ওভারের মতো বল করে অনেক সুযোগও তৈরি করেছে। নিউজিল্যান্ডের অধিনায়কও এটা স্বীকার করেছে। দ্বিতীয় ইনিংসে ওদের আর করার কিছু ছিল না। আমরা ব্যাটিংয়ের জন্যই হেরে গেছি’।

একটা বড় অভিযোগ এখানে দেওয়া হচ্ছে সাকিব আল হাসানের শটকে। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরিয়ান সাকিব দ্বিতীয় ইনিংসে দলকে বিপদে রেখে যাচ্ছে তাই শট করে আউট হয়ে যান। তবে কোচ একক কাউকে দোষ দিতে রাজী নন, ‘আমি একজন ব্যক্তিকে দোষ দিতে রাজী নই। এটা ব্যাটিং গ্রুপ হিসেবেই আমাদের ব্যর্থতা। আমরা দ্বিতীয় ইনিংসে ভালো ব্যাট করিনি। এদের (ব্যাটসম্যানদের) মাথায় কি হয়েছিল, আমি বলতে পারি না’।

তবে এইসব হতাশা ঝেড়ে এবার ফিরে তাকাতে চান কোচ। ওয়েলিংটন টেস্ট হেরে নিউজিল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচের সিরিজে পিছিয়ে বাংলাদেশ। আগামীকাল শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। এর আগে দেশের মাটিতে চট্টগ্রামে ইংল্যান্ডের কাছে প্রথম টেস্ট হারার পর ঢাকায় দ্বিতীয় ম্যাচ জিতে মুশফিকুর রহিমের দল। ক্রাইস্টচার্চে বুধবার দলের প্রতিনিধি হয়ে আসা হাতুরুসিংহে জানান, শেষ সিরিজ থেকেই অনুপ্রেরণা পাচ্ছেন তারা, ‘ইংল্যান্ড সিরিজ আমাদের কিছুটা আশা দেখাচ্ছে। ফিরে আসাটা অসম্ভব নয়। আমরা পারবো কি না সময়ই তা বলবে। তবে আমাদের সব প্রচেষ্টা আর পরিকল্পনা থাকবে এটা সম্ভব করার জন্য’।

ওয়েলিংটনে ৭ উইকেটে হারা ম্যাচ থেকে বাংলাদেশের অনেক প্রাপ্তিও আছে। দ্বিশতক করেছিলেন সাকিব আল হাসান। শতক করেছিলেন মুশফিক। দুই ইনিংসেই অর্ধশতক করেছিলেন সাব্বির রহমান। ৮ উইকেটে ৫৯৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। হাতুরুসিংহে জানান, ওই ম্যাচ থেকে ইতিবাচক অনেক কিছু নেওয়ার আছে তাদের, ‘শেষ আধ ঘণ্টা বাদ দিলে চার দিন আমরাই এগিয়ে ছিলাম। এবারও আমাদের একই অ্যাপ্রোচ থাকবে। আমরা একই ধরনের কন্ডিশন আশা করছি। যদি আমাদের প্রথমে ব্যাট করতে হয় আমরা একই জিনিস করবো’। গত ম্যাচ যেমন হয়েছিল, এবার শেষটা তার চেয়ে অনেক ভালো হবে বলেও আশা করেন কোচ।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দ্বিতীয় টেস্ট,বাংলাদেশ নিউজিল্যান্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist